মেইন ম্যেনু

বড়দিনে যেমন আছেন বাংলাদেশী খ্রিষ্টানরা

আজ ২৫ ডিসেম্বর বড়দিন। বিশ্বব্যাপী নানা দেশের মতো বাংলাদেশেও খ্রিষ্টান ধর্মাবলম্বীরা উদযাপন করছেন বড়দিনের উৎসব। তবে এ দেশে ঈদ ও পূজা যতটা স্বাচ্ছন্দ্য ও আড়ম্বরের সঙ্গে উদযাপিত হয়, সেই তুলনায় খ্রিষ্টান সম্প্রদায়ের জন্য বড়দিন উদযাপন ততটা আড়ম্বরের সঙ্গে হয় না।

ঢাকার বাসিন্দা জ্যানেট বাবলি হালদার বলেন, বাংলাদেশে যেহেতু মুসলিমরাই সংখ্যাগরিষ্ঠ এবং এখানে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সংখ্যা খুবই কম, তাই এ দেশে বড়দিন উদযাপন করাটা খুব একটা সহজ নয়। জ্যানেট বাবলি হালদার তাদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন রাজধানী ঢাকায় এবং গ্রামের বাড়ি বরিশালে উদযাপন করে থাকেন।

তিনি আরো বলেন, বড়দিনের ছুটিতে কেক, পিঠা খেয়ে আর নতুন কাপড়চোপড় পড়ে সাধারণত পরিবারের সঙ্গে সময় কাটান বাংলাদেশের খ্রিষ্টানরা। বিশেষ এই দিনটিতে সকালে গির্জায় জড়ো হয়ে প্রার্থনা করেন তারা। মূলত, গির্জাতেই একে অপরের সঙ্গে কুশল বিনিময় করার বড় সুযোগটি হয় বাংলাদেশের খ্রিষ্টানদের।

file (3)

পশ্চিমা দেশগুলোতে ক্রিসমাস ডে বা বড়দিন পালনের জন্য বেশ আগেভাগেই শুরু হয়ে যায় নানা প্রস্তুতি। তবে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এখন বাংলাদেশেও আগের তুলনায় বড়দিনের আমেজ বেড়েছে। শুধু রাজধানী ঢাকাতেই নয়, দেশের অন্যান্য জেলাগুলোতেও এখন অনেক স্বাচ্ছন্দ্যেই বড়দিন পালন করতে পারছেন তারা।






মন্তব্য চালু নেই