মেইন ম্যেনু

‘বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন’ বিশ্বের সর্ববৃহৎ ওয়েবপোর্টাল

সরকারি বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রায় ২৫ হাজার ওয়েবসাইটের সমন্বয়ে ‘বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন’ ওয়েবপোর্টাল উদ্বোধন করা হবে সোমবার। আর এটিই হতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ওয়েবপোর্টাল।

রোববার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্প উপলক্ষে রাজধানীর একটি হোটেলে গণমাধ্যমের প্রধানদের সঙ্গে মতবিনিময়ের আয়োজন করা হয়। এ সভায় এ তথ্য জানানো হয়েছে। মতবিনিময় সভায় বিভিন্ন পত্রিকার সম্পাদক, ইলেকট্রনিক মিডিয়ার কর্মরত সাংবাদিকেরা মতামত তুলে ধরেন।

বাংলাদেশ গভ ডটবিডি (www.bangladesh.gov.bd) নামের এই ওয়েবসাইটে দেশের সব ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ, অধিদপ্তর, মন্ত্রণালয়সহ সব সরকারি দপ্তরের প্রায় পঁচিশ হাজার ওয়েবসাইট সংযুক্ত করা হয়েছে। এই পোর্টালের পরিকল্পনা ও বাস্তবায়নে রয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্প।

অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার বলেন, ‘সরকারি সকল দপ্তরে পোর্টাল চালু হলে জনগণের তথ্য ও সেবা প্রাপ্তি আরো সহজ হয়ে উঠবে। আমরা খোঁজ নিয়ে দেখেছি এই ওয়েবপোর্টালটি বিশ্বে সর্ববৃহৎ। কারণ এখানে ৬১টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৪৫টি অধিদপ্তর, বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়নসহ মোট ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে গঠিত।’

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, আড়াই বছর সময় লেগেছে এই ওয়েবপোর্টালের তথ্য সংগ্রহ করতে। দুর্নীতি কমিয়ে জনসেবা দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য এ ধরনের ওয়েবপোর্টাল করা হয়েছে।

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের পরিকল্পনা, নকশা ও উন্নয়নে কাজ করেছেন আনির চৌধুরী, মোহাম্মাদ আব্দুল মান্নান, ড. আব্দুল মান্নান, তানজিয়া সালমা, আরফে এলাহি মানিক, মো. দৌলতুজ্জামান খান, আসিফ আনোয়ার, হাসানুজ্জামান, মো. আমিনুল ইসলাম সরকার শামীম, মো. নাহিদ আলম এবং পুষ্পিতা সাহা। কারিগরি সহায়তা দিয়েছেন মহিউদ্দিন মাসুদ, মো. আমিনুল ইসলাম সরকার শামীম।

মতবিনিময় সভায় বক্তব্য দেন- প্রধানমন্ত্রীর গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্যসচিব মর্তুজা আহমদ, সাংবাদিক রাহাত খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সভাপতি আলতাফ মাহমুদ, সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের পরিচালনা বোর্ডের সভাপতি হাবিবুর রহমান মিলন প্রমুখ।






মন্তব্য চালু নেই