মেইন ম্যেনু

রোটারির নতুন বছরের যাত্রা শুরু

দায়িত্ব নিলেন প্রথম নারী গভর্নর সাফিনা রহমান

‘লাইট আপ রোটারি’ স্লোগানকে ধারণ করে আন্তর্জাতিক সেবা সংগঠন রোটারি ইন্টারন্যাশনালের নতুন বছরের (২০১৪-১৫) যাত্রা শুরু হতে যাচ্ছে। ১ জুলাই থেকে নতুন এ বছরের যাত্রা শুরু করবে। নতুন বছরে বাংলাদেশে রোটারি আন্তর্জাতিক জেলা-৩২৮১ এর গভর্নরের দায়িত্ব নিচ্ছেন রোটারিয়ান সাফিনা রহমান। তিনিই বাংলাদেশে রোটারির প্রথম নারী গভর্নর।

সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে রোটারি ক্লাব অব ঢাকা কসমোপলিটান আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে রোটারির নতুন দায়িত্বপ্রাপ্ত গভর্নর রোটারিয়ান সাফিনা রহমান বলেন, ‘মানুষের জীবনমান উন্নয়নের জন্য রোটারি কাজ করে যাচ্ছে। পারস্পরিক সৌহার্দ্য বৃদ্ধির পাশাপাশি একে অন্যের সহযোগী হওয়াই এ সংগঠনের মূল উদ্দেশ্য। এর মধ্য দিয়ে আমরা সমাজের বিভিন্ন অসঙ্গতি দূর করে আলো জ্বালার অনন্য প্রয়াস চালিয়ে যাচ্ছি।’

সাফিনা রহমান আরও বলেন, ‘পোলিওমুক্ত বিশ্ব গড়তে রোটারিই সর্বোচ্চ ভূমিকা পালন করেছে। বাংলাদেশকেও পোলিওমুক্ত করতে ১৯৮৫ সাল থেকে রোটারি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ২০১৮ সালের মধ্যে পুরো বিশ্বকে পোলিওমুক্ত করার পরিকল্পনাও আছে আমাদের। এছাড়া দেশের বিভিন্নস্থানে রোটারির উদ্যোগে হাসপাতাল, চক্ষু ক্লিনিক, ডেন্টাল ক্লিনিক, ফ্রি ফ্রাইডে ক্লিনিক পরিচালনা করা হচ্ছে। এতে অসংখ্য দরিদ্র মানুষ বিনামূল্যে চিকিৎসাসেবা গ্রহণ করছেন।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, রোটারির পক্ষ থেকে নানামুখী সামাজিক কার্যক্রম পরিচালনা করা হয়। এর মধ্যে দেশের বিভিন্ন স্থানে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পাশাপাশি মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপও দেয়া হচ্ছে। দেশের বিভিন্ন স্থানে যাত্রী ছাউনি, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রও নির্মাণ করেছে এ সংগঠনটি।

রাজশাহীতে একটি ক্যান্সার ডায়াগনস্টিক সেন্টার স্থাপন করা হয়েছে বলেও সংবাদ সম্মেলনে বলা হয়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, অন্যান্যবারের মতো এবারেও রোটারি নতুন বছর উদযাপন করবে বর্ণাঢ্য আয়োজনে। রোটারি বছরের প্রথমদিন ১ জুলাই রাজধানীর হোটেল সোনারগাঁয়ে অনুষ্ঠিত হবে ‘রোটারি ইয়ার লাঞ্চিং প্রোগ্রাম’। বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ খান এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- রোটারি আন্তর্জাতিক জেলা-৩২৮১ এর বিদায়ী গভর্নর রোটারিয়ান গোলাম মোস্তফা। এতে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির গভর্নর ইলেক্ট এসএএম শওকত হোসেন, গভর্নর নমিনি মোহাম্মদ আইউব প্রাক্তন জেলা গভর্নর মোস্তফা জামান আব্বাসী, জয়নুল আবেদীন, রোটারির জেলা সেক্রেটারি ইব্রাহিম খলিল আল জায়াদ পিনাক, রোটারি ক্লাব অব ঢাকা কসমোপালিটানের সভাপতি আবুল খায়ের চৌধুরী প্রমুখ।

প্রসঙ্গত, রোটারিয়ান সাফিনা রহমান গত একযুগ ধরে রোটারির সঙ্গে সম্পৃক্ত। এছাড়াও তিনি ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রথম নারী বোর্ড মেম্বার, বর্তমানে বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের (জেসিআই) প্রাক্তন জাতীয় সভাপতি, গুলশান সোসাইটির প্রাক্তন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। তিনি নারী কণ্ঠ থেকে রোকেয়া পদকেও ভূষিত হয়েছেন।






মন্তব্য চালু নেই