মেইন ম্যেনু

জিএসপি ফিরে পেতে আরও কাজ করতে হবে: ইউএসটিআর

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যের অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) ফিরে পেতে বাংলাদেশ সরকারকে শ্রমিকদের অধিকার ও কর্মস্থলে তাদের নিরাপত্তার বিষয়টি নিয়ে আরও কাজ করতে হবে।

বৃহস্পতিবার মার্কিন বাণিজ্য প্রতিনিধির দপ্তরের (ইউএসটিআর) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জিএসপি সুবিধা ফিরে পাওয়ার বিষয়ে বাংলাদেশের সামনে যেসব শর্ত ছিল তার বেশকটিতেই দেশটির গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। তবে শ্রমিকদের অধিকার ও কর্মস্থলে তাদের নিরাপত্তা নিশ্চিতের জন্য আরও কাজ করতে হবে।

মূলত এ দুটি বিষয়কে মূখ্য করেই গত বছরের জুনে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধা স্থগিতের নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

জিএসপি সুবিধা স্থগিতের সময় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, পোশাক খাতে কাজের পরিবেশের উন্নতি না হওয়া পর্যন্ত এ স্থগিতাদেশ বহাল থাকবে। এছাড়া বাংলাদেশকে একটি কর্মপরিকল্পনাও দিয়েছিল ওবামা প্রশাসন।

বাংলাদেশকে দেয়া কর্মপরিকল্পনার বেশকিছু ক্ষেত্রেই দেশটি যেসব উন্নতি করেছে ইউএসটিআর দপ্তরের ওই পর্যালোচনাটিতে সে বিষয়গুলোর কথাও বলা হয়েছে। তবে শ্রমিক অধিকার ও কর্মস্থলে তাদের নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়টিকে সামনে এনে প্রতিবেদনে বাংলাদেশ সরকারকে এক্ষেত্রে আরও কাজ করতে হবে বলে বলা হয়েছে।

সেইসঙ্গে এও বলা হয়েছে যে, কর্মপরিকল্পনার গুরুত্বপূর্ণ বেশকিছু শর্ত এখনও পূরণ করতে পারেনি বাংলাদেশ সরকার।

চলতি বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা ফিরে পাওয়ার বিষয়টি আবারও পর্যালোচনা করবে জিএসপি উপ-কমিটি।






মন্তব্য চালু নেই