মেইন ম্যেনু

কুনিও হোশি হত্যায় ৫ জনের ফাঁসি

জাপানি নাগরিক ওসি কুনিও হত্যা মামলায় পাঁচ জেএমবি সদস্যের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এছাড়া একজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার এ রায় ঘোষণা করেন।

সরকার পক্ষের আইনজীবী পিপি আব্দুল মালেক রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৩ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারী গ্রামে জাপানি নাগরিক ওসি কুনিও রিকশায় তার ঘাসের খামারে যাওয়ার সময় দুর্বৃত্তের গুলিতে নিহত হন। এ ঘটনায় কাউনিয়া থানার তৎকালীন ওসি রেজাউল করিম বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের নামে হত্যা মামলা করেন। মামলার তদন্ত চলাকালে মাসুদ রানা নামে এক জঙ্গিকে আটক করে পুলিশ। সে ম্যাজিস্ট্রেটের কাছে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জাপানি নাগরিককে গুলি করে হত্যার কথা স্বীকার করে। জবানবন্দিতে সে তার সহযোগী জঙ্গিদের নামও প্রকাশ করে। এরপর জঙ্গি এছাহাক আলী ও লিটন গ্রেফতার হলে তারাও স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

তদন্ত শেষে গত বছরের ৩ জুলাই মামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তা কাউনিয়া থানার ওসি আব্দুল কাদের জিলানী আট জঙ্গির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। এদের মধ্যে মাসুদ রানা, এছাহাক আলী, লিটন, সাখাওয়াত ও আবু সাঈদ গ্রেফতার হয়ে কারাগারে আটক আছে। বাকি তিন আসামি নজরুল ইসলাম ওরফে বাইক হাসান, সাদ্দাম হোসেন ও আহসান উল্লাহ আনছারী পলাতক ছিল। মামলা চলাকালীন পলাতক তিন আসামির মধ্যে সাদ্দাম ও বাইক হাসান পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়। বর্তমানে আহসান উল্লাহ আনছারী পলাতক আছে। মামলায় বাদীপক্ষে ৫৫ জন এবং আসামিপক্ষে একজন সাফাই সাক্ষী দেয়।






মন্তব্য চালু নেই