মেইন ম্যেনু

এবার মাদ্রাসা বোর্ডে ফল বিপর্যয়

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা ভালো ফল করলেও এবারের দাখিল পরীক্ষার ফলাফলে এই বোর্ডে বিপর্যয় দেখা দিয়েছে। এবারের পরীক্ষায় মাদ্রাসা বোর্ডে পাস করেছে ৭৬ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী। গত ছয় বছরের মধ্যে যা সর্বনিম্ন। পাসের হারের পাশাপাশি জিপিএ ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীও সংখ্যাও কমে অর্ধেকের নিচে নেমে এসেছে। এবার দুই হাজার ৬১০ শিক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে। গতবছর যা ছিল পাঁচ হাজার ৮৯৫ জন। এই সংখ্যাও মাদ্রাসা বোর্ডের ফলাফলে গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ১০টি বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেয়ার সময় শিক্ষামন্ত্রী সাংবাদিকদের সামনে এসব তথ্য তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার মাদ্রাসা বোর্ডে দাখিল পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ৫৩ হাজার ৩৪৪ জন। এদের মধ্যে পাস করেছে এক লাখ ৯৩ হাজার ৯১ জন। গতবারের চেয়ে ২৪ হাজার ২৬৩ জন শিক্ষার্থী পাস কম করেছে। পাসের হার ৭৬ দশমিক ২০ শতাংশ, গতবার যা ছিল ৮৮.২২ শতাংশ। পাসের হার কমেছে ১২.০২ শতাংশ।

পাসের হার কমানোর পাশাপাশি মাদ্রাসা বোর্ডে জিপিএ-ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। শিক্ষামন্ত্রী জানান, এবার মাদ্রাসা বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছে দুই হাজার ৬১০ জন। গতবার যা ছিল পাঁচ হাজার ৮৯৫ জন। এবার জিপিএ-ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে তিন হাজার ২৮৫ জন।

গত পাঁচ বছরের মাদ্রাসা বোর্ডের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, গত ছয় বছরের মধ্যে এবারই পাসের হার সবচেয়ে বেশি কমেছে। অন্যান্য বছরগুলোর তুলনায় গত বছরেও পাসের হার কমেছিল। এবার এই বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ২০ শতাংশ। গত বছর এই হার ছিল ৮৮ দশমিক ২২ শতাংশ। এছাড়া ২০১৫ সালের এই হার ছিল ৯০ দশমিক ২, ২০১৪ সালে ছিল ৮৯ দশমিক ২৫, ২০১৩ সালে ছিল ৮৯ দশমিক ১৩ এবং ২০১২ সালে এই হার ছিল ৮৮ দশমিক ৪৭ শতাংশ।






মন্তব্য চালু নেই