মেইন ম্যেনু

এবার বাঁকা সড়ক সোজা হবে!

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘সারা দেশে মহাসড়কে ১৮৩ টি দুর্ঘটনা প্রবণ স্থান চিন্হিত করা হয়েছে। আগামী জানুয়ারির মধ্যে দরপত্র আহ্বান করা হবে দুর্ঘটনা প্রবণ স্থানগুলো সোজা করার জন্য।’

শনিবার দুপুরে দৈনিক যুগান্তর কার্যালয়ে ‘সড়ক দুর্ঘটনা রোধে দায়িত্ব কার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

যোগাযোগমন্ত্রী দাবি করেন, আগে থেকে বর্তমানে সড়ক দুর্ঘটনা কমেছে। ইউএনডিপির সঙ্গে সরকারের একটা চুক্তি হয়েছে সড়ক দুর্ঘটনারোধে। ২০১০ থেকে ওই প্রকল্পের কাজ শুরু হয়েছে। চলবে ২০২০ সাল পর্যন্ত।

মন্ত্রী বলেন, ‘আমি চাই দুর্ঘটনা কমে আসুক। যানজট দূর হোক। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার কারণে শতকরা ৫০ ভাগ আনফিট গাড়ি চলাচল বন্ধ হয়েছে। এখন পর্যন্ত এই আদালত ৪৭ লাখ টাকা জরিমানা করেছে। ১৬২টি আনফিট গাড়ি ডাম্পিং করা হয়েছে।’

মন্ত্রী জোর দিয়ে বলেন, ‘ভ্রাম্যমাণ আদালতের কারণে শতকরা ৯৫ জন মোটরসাইকেল চালক হেলমেট ব্যবহার করছে। আমি চেষ্টা করেছি ভালো করার জন্য।’ এসময় তিনি সবার সহযোগিতা কামনা করেন।

নিরাপদ সড়ক চাই সংগঠনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, বুয়েটের অধ্যাপক ড. শামছুল হক, যুগান্তরের প্রকাশক সালমা ইসলাম, ভারপ্রাপ্ত মহানগর পুলিশ কমিশনার আব্দুল জলিল, শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, সড়ক পরিচহন মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদসহ বিআরটিএ’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় ইলিয়াস কাঞ্চন প্রধানমন্ত্রীর নেতৃত্বে সংশ্লিষ্ট সব মন্ত্রাণালয়ের সমন্বয় সাধনের মাধ্যমে একটি উচ্চতর কর্তৃপক্ষ গঠনের দাবি জানান। যা সড়ক দুর্ঘটনা রোধে যথাযথ কার্যকরী ভূমিকা পালন করবে।






মন্তব্য চালু নেই