মেইন ম্যেনু

ইতিহাসে ২৫শে এপ্রিলের যতো ভূমিকম্প

শনিবার দুপুর নাগাদ নেপাল, ভারতসহ বাংলাদেশে অনুভূত হয় তীব্র মাত্রার ভূমিকম্প। প্রাথমিকভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির কোন সংবাদ অবশ্য এখনও পাওয়া যায় নি। তবে ১৯৫৭ সাল থেকে বিভিন্ন বছরের আজকের এইদিনে বিশ্বের যে জায়গাতেই ভূমিকম্প আঘাত হেনেছে সেখানেই হয়েছে ব্যপক ক্ষয়ক্ষতি। ২৫শে এপ্রিলের এরকমই কয়েকটি ভূমিকম্পের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হল পাঠকদের জন্য

ক্যালিফোর্নিয়া ১৯৯২

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.২। হাম্বল্ট কাউন্ট্রিতে আঘাত হানা ওই ভূমিকম্পে প্রায় ৯৮ জন আহত হন এবং মোট ক্ষয় ক্ষতির পরিমাণ ছিল ৬৬ মিলিয়ন ইউএস ডলার।

মেক্সিকো,১৯৮৯

মেক্সিকো সিটিতে ১৯৮৯ সালের এইদিনে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৭.১। ওই আঘাতে তিন জন প্রাণ হারান এবং দক্ষিণ মেক্সিকো ও গুয়ালডালজারায় প্রচুর ক্ষতি হয়।

উজবেকিস্তান, ১৯৬৬

উজবেকিস্তানে ১৯৬৬ সালের এই দিনে আঘাতহানা ভূমিকম্পের মাত্রা ছিল ৫। ওই আঘাতে নিহত হয় প্রায় ১০ এবং আহত হয় ১ হাজারেরও বেশি মানুষ। ওই ভূমিকম্পে প্রায় একলাখ লোক গৃহহীন হয়ে পড়ে এবং ২৮ হাজারেরও বেশি ভবন ধ্বসে পড়ে যার মধ্যে ছিল ২শ হাসাপাতাল এবং ১শ ৮০টি বিদ্যালয়ের ভবন।

তুরস্ক, ১৯৫৭

১৯৫৭ সালের এইদিনে তুরস্কে আঘাত হানা ভূমিকম্পের রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৭.১। ওই ঘটনায় প্রাণ হারায় প্রায় ১৫ জন এবং আহত হয় অনেকে। ওই ভূমিকম্পে প্রচুর ক্ষয়ক্ষতি হয়। ভুমিকম্পের উৎপত্তিস্থল ছিল তুরস্ক এবং ওই ভূমিকম্প সাইপ্রাস, গ্রিস, ইসরাইল ও লেবাননেও অনুভূত হয়।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই