মেইন ম্যেনু

আমন্ড খেলে হার্টের অসুখের সম্ভাবনা কমে যায়:গবেষণা

দিলীপ মজুমদার (কলকাতা): প্রতিদিন যদি কেউ কয়েকটি করে আমন্ড খেতে পারে, তাহলে সেই ব্যক্তির হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়, বলছে সমীক্ষা।
লন্ডনের অ্যাস্টন বিশ্ববিদ্যালয়ের একদল বৈজ্ঞানিক একটি সমীক্ষা চালিয়ে দেখেছেন, আমন্ড মূলত রক্তের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বাড়িয়ে দেয়, ব্লাড প্রেসার কমিয়ে দেয় এবং শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। এই সমীক্ষাটি করেছেন অ্যাস্টন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হেলেন গ্রিফিথ, তিনি বায়োমেডিক্যাল সায়েন্স-এর প্রফেসর। এছাড়াও তিনি স্কুল অফ লাইফ অ্যান্ড সায়েন্সের এক্সিকিউটিভ ডিন।
বৈজ্ঞানিকরা আমন্ড নিয়ে সমীক্ষা চালিয়েছিল একদল যুবক ও একদল মধ্য বয়স্ক ব্যক্তির ওপর। ওই দুটি দলের মধ্যে একদল ব্যক্তি প্রতিদিনের ডায়েটে আমন্ড খেত। আর একদল এমনি স্বাভাবিক খাবার খেত। একমাসের শেষে দেখা গেল যারা রোজ ৫০গ্রাম মতো আমন্ড খেয়েছে, তাদের রক্তে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি, ব্লাড প্রেসারও কম। আর তাদের হার্টের কোনও অসুখ হবার সম্ভাবনাও কম রয়েছে। আমন্ডে ভিটামিন ই-র পরিমাণ বেশি আছে, এছাড়াও হেলথি ফ্যাট ও ফাইবার আছে। যা খেলে মনে হয় পেট অনেকক্ষণ ভরা থাকে। কাজেই বিভিন্ন সমীক্ষাতে দেখা গেছে, আমন্ড হল একটি সুপারফুড।নিজেকে সুস্থ, সবল, ফুরফুরে রাখতে প্রতিদিনের ডায়েটে আমন্ড খাওয়া উচিত প্রত্যেকের, বলছে গবেষণা। কেউ চাইলে প্রাতঃরাশের সময় কর্নফ্লেক্স, মিউসেলি ও পরিডেজের সঙ্গে মিশিয়েও খেতে পারে আমন্ড।






মন্তব্য চালু নেই