মেইন ম্যেনু

অ্যান্ড্রয়েড ওয়ান আসছে বাংলাদেশের বাজার মাতাতে

সম্প্রতি বাংলাদেশের বাজারে প্রবেশ করেছে অ্যান্ড্রয়েড ওয়ান। দেশের বাজারে অ্যান্ড্রয়েড ওয়ান নিয়ে আসার বিজ্ঞাপন দিয়েছে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোম্যাক্স ও সিম্ফনি। কিন্তু অ্যান্ড্রয়েড ওয়ান সম্পর্কে এখনও বহু মানুষের কোনো ধারণা নেই। পৃথক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে জিএসএমএরিনা ও অ্যান্ড্রয়েড ওয়ান ডটকম।

অ্যান্ড্রয়েড ওয়ান কী?
অ্যান্ড্রয়েড ওয়ান গুগলের একটি স্ট্যান্ডার্ড স্মার্টফোন, যা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য তৈরি। যারা প্রথম স্মার্টফোন কিনতে চান, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্যই এটি তৈরি।

কোনো স্মার্টফোন যদি অ্যান্ড্রয়েড ওয়ানের মান বজায় রেখে তৈরি করা হয় তাহলে তাকে অ্যান্ড্রয়েড ওয়ান বলা যাবে। এর সফটওয়্যারও গুগলের অবিকৃত। অ্যান্ড্রয়েড ওয়ানের নিরাপত্তার বিষয়টি গুগল নজর রাখে। এজন্য তারা প্রয়োজনীয় আপডেটও দেয়।

কোন কোন দেশে প্রচলিত?
ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও শ্রীলঙ্কাতে প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড ওয়ান চালু করা হয়। সম্প্রতি বাংলাদেশেও এটি চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতীয় নির্মাতা মাইক্রোম্যাক্স, স্পাইস ও কার্বন এটি ভারতে চালু করে এ বছরের সেপ্টেম্বরে।

অ্যান্ড্রয়েড ওয়ানের সুবিধা
অ্যান্ড্রয়েড ওয়ান হলো, স্মার্টফোনের বিভিন্ন বৈশিষ্ট্য, সাম্প্রতিক অ্যাপ্লিকেশন এবং হার্ডওয়্যার এই অ্যান্ড্রয়েড ওয়ানের জন্য টিউন করা হয়েছে৷ এটি মূলত নতুন ধরনের স্মার্টফোন, যা গুগলের চাহিদামাফিক তৈরি। ফলে একটি নির্দিষ্ট মান বজায় থাকবে।

গুগল জানিয়েছে, সর্বদা সফটওয়্যারটি আপ-টু-ডেট থাকবে। অ্যান্ড্রয়েড ওয়ান অপারেটিং সিস্টেম সময়ের সাথে উন্নত হতে থাকবে।android-one_650_111914052847






মন্তব্য চালু নেই