নোয়াখালীর কিছু খবর :

লক্ষীপুর চন্দ্রগোঞ্জের শীর্ষ সন্ত্রাসী ও ৪৪ মামলার আসামী জিসান কুামিল্লা দাউদকান্দিতে র‌্যাবের সঙ্গে বন্দুক যুদ্ধে নিহত

লক্ষীপুর চন্দ্রগোঞ্জের শীর্ষ সন্ত্রাসী জিসান কুমিল্লা দাউদকান্দিতে র‌্যাবের সঙ্গে বন্দুক যুদ্দে নিহত তার বিরুদ্ধে লক্ষিপুর ও নোয়াখালী জেলায় সন্ত্রাসী ও হত্যা সহ ৪৪টি মামলা রয়েছে। জানাযায় জিসান বাহিনীর প্রধান সোলাইমান উদ্দিন জিসান কুমিল্লার দাউদকান্দি র‌্যাবের সঙ্গে বন্দুক যুদ্দে নিহত হয়েছেন। ঐ সময় তার কাছ থেকে অস্ত্র ও গুলি উদ্ধারের খর পাওয়া গেছে।

শুক্রবার ভোর সাড়ে ৪টার দিকে এই ঘটনা ঘটে। নিহত জিসান লক্ষীপুর সদর উপজেলার চন্দ্রগোঞ্জ ইউনিয়নের লতিফপুর গ্রামের মৃত আবু বকরের ছেলে। তিনি জেলা ছাত্রদলের সাবেক পাঠাগার বিষয়ক সম্পাদক ছিলেন। তবে সন্ত্রাসি কর্মকান্ডে ও দলীয় আইন শৃংখলা ভঙ্গের দায়ে তাকে ২০০৪ সালে ছাত্রদলের পদ থেকে বহিস্কার করা হয়। অপরদিকে তার সন্ত্রাসী কর্মকান্ডে অতিষ্ট ছিলো লক্ষীপুর পূর্ব অঞ্জলের সাধারন মানুষ।

রেহায় পায়নি পাশ্ববর্তী জেলার নোয়াখালী সদর থানা, বেগমঞ্জ ও চাটখিল উপজেলার সাধারন মানুষও। লক্ষীপুরের পুলিশ সুপার (এএসপি) শাহ মিজান শাফিউর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সোলাইমান উদ্দিন জিসান। তার বিরুদ্ধে লক্ষীপুর সদর থানা, চন্দ্রগঞ্জ, নোয়াখালীর সুধারাম মডেল থানা, বেগমগঞ্জ মডেল থানা, চাটখিল থানাসহ বিভিন্ন থানায় হত্যা, চাঁদাবাজি, অপহরন সহ ৪৪টি মামলা রয়েছে। তাকে গ্রেপ্তারের একাধিাকবার পুলিশ অভিযান চালালে পুলিশের সঙ্গে জিসানের সন্ত্রাসী বাহিনীর বহুবার গোলাগুলীর ঘটনা ঘটেছে। এতে পুলিশ সহ বহু লোকজন গুলিবিদ্ধ হয়ে আহত হন বলে জানাযায়।

 

নোয়াখালীতে শিবিরের সভাপতি ও সেক্রেটারি সহ ২০ দলীয় জোটের ১৫ নেতাকর্মী আটক
নাশকতা পরিকল্পনার অভিযোগে নোয়াখালীতে শুক্রবার সকালে মাইজদীর হাউজিং এস্টেট এলাকায় শিবির পরিচালিত একটি মেস থেকে শহর শাখা শিবিরের সভাপতি ও সেক্রেটারি সহ শিবিরের ৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

আটককৃতরা হলেন, নোয়াখালী শহর শাখা শিবিরের সভাপতি গিয়াস কামাল সাজু ও সেক্রেটারি মাহবুবে এলাহী, প্রচার সম্পাদক আহসান উল্লাহ, কলেজ কার্যক্রম সম্পাদক শামীম ও সদস্য ইমতিয়াজ আহম্মেদ বুলবুল। জেলা অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুজ্জামান আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, আটককৃতদের কাছ থেকে ৬টি ককটেল, পেট্রোল বোমা, ২টি দেশীয় পিস্তল উদ্ধার করা হয়েছে। আটকৃতদের বিরুদ্ধে নাশকতার অভিযোগে থানায় কয়েকটি মামলা রয়েছে।

এসব মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হবে। এরআগে, ২০ দলীয় জোটোর ডাকা অনির্দিষ্টকালের অবরোধকে কেন্দ্র করে নাশকতার অভিযোগে নোয়াখালীতে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

 

শনিবার নোয়াখালীতে শিবিরের সকাল-সন্ধ্যা হরতাল
নোয়াখালী শহর শিবিরের সভাপতি গিয়াস কামাল সাজু ও সেক্রেটারি মাহবুবে এলাহী সহ নেতাকর্মীদের আটকের প্রতিবাদে শনিবার (২৪ জানুয়ারি) নোয়াখালীতে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জেলা শিবির।

শুক্রবার (২৩ জানুয়ারি) দুপুরে জেলা শিবিরের সিনিয়র নেতা নেয়ামত উল্যাহ শাকের হরতালে বিষয়টি নিশ্চিত করেছেন। শিবিরের নেতাকর্মীদের আটকের প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবীতে নোয়াখালী জেলা উত্তর শাখা শিবিরের সভাপতি মোহাম্মদ মায়াজ ও দক্ষিণ শাখার সভাপতি জিয়াউল হক জিয়া যৌথ ঘোষণার মাধ্যমে এ হরতাল আহবান করেন।

প্রসঙ্গত, নাশকতা পরিকল্পনার অভিযোগে নোয়াখালীতে শুক্রবার সকালে মাইজদীর হাউজিং এস্টেট এলাকায় শিবির পরিচালিত একটি মেস থেকে শহর শাখা শিবিরের সভাপতি ও সেক্রেটারি সহ শিবিরের ৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

 

বিএনপির টানা অবোরোধের প্রতিবাদে চাটখিলে সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিবাদ সভা
দেশব্যাপী বিএনপির টানা অবোরোধে পেট্টোল বোমা নিক্ষেপ করে মানুষ হত্যা, গাড়িভাংচুর ও গাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদে গতকাল শুক্রবার সকালে সম্মিলিত সাংস্কৃতিক জোট চাটখিল উপজেলা শাখা পৌর শহরে অনিতাশ পেট্টোল পাম্পের সামনে এক প্রতিবাদ সভার আয়োজন করে।

উপজেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মিজানুর রহমান ভিপি, আহসান হাবিব সমির, আবু সায়েম, নজরুল দেওয়ান, দিদারুল আলম প্রমুখ।

 

চাটখিলে বিসি আইসি সার ডিলারদের সংবাদ সম্মেলন
নোয়াখালীতে বৃহস্পতিবার রাতে চাটখিল উপজেলার বিসি আইসির নিযুক্ত ৯ জন সার ডিলার চাটখিল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তারা জানান, গত ১৫ দিন ধরে লাগাতার হরতাল, অবরোধ থাকার পরও দ্বিগুন ভাড়া দিয়ে ঝুকি নিয়ে আমরা নিরবিচ্ছিন সার সরবরাহ করে আসছি। আবোরোধের অজুহাতে ও আমরা সারের দাম বাড়াইনি এবং পর্যাপ্ত পরিমান সারের মজুদ আছে। দু:খের বিষয় সম্প্রতি একটি পত্রিকায় উদ্দেশ্য প্রনোদিত ভাবে আমরা বেশী দামে সার বিক্রি করছি বলে অভিযোগ করেছে যা সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন। আমরা ঐ মিথ্যা সংবাদ প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিাবাদ জানাই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সভাপতি গোলাম হাবিব, সেক্রেটারী, গোলাম মোস্তফা ও সদস্য জুলফিকার আলী খন্দকার, হাফিজুর রহমান, নূর আলম, কিবরিয়া, খায়েরুল বশর, সফিক উল্লাহ ও সুলতান আহম্মদ।



মন্তব্য চালু নেই