বই কেনা এমন একটা ইনভেস্ট যা থেকে সারাজীবন উপার্জন করা সম্ভব

বই কেনা এমন একটা ইনভেস্ট যা থেকে সারাজীবন উপার্জন করা সম্ভব বলে মন্তব্য করেছেন গতকাল পাবনার মাসব্যাপী বই মেলার ২৬তম দিনে অনুষ্ঠিত বই পড়া নিয়ে মতবিনিময় সভায় পাবনার বিশিষ্ট সাংবাদিকবৃন্দ।

পাবনা প্রেস ক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি বলেন, পরিবেশ ভাল থাকলে আপনাআপনি পাঠক সৃষ্টি হয়। আর পাঠক মানেই বইয়ের সাথে নিবিড় ভাবে সর্ম্পকযুক্ত। তৎকালে তাঁর বড় ভাই ভাষা সৈনিক মুক্তিযুদ্ধের সংগঠক আমিনুল ইসলাম বাদশার একটি বইয়ের দোকানের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, বই বিক্রির চেয়ে বইয়ের পাঠক বেশি ছিল লাইব্রেরিতে। আর এখন বই বই পাঠকের পাশাপাশি বই ক্রেতাও সৃষ্টি হয়েছে। মানুষ আগের চেয়ে অনেক বেশী বই পড়ছে।

বাংলাদেশ টেলিভিশনের পাবনা প্রতিনিধি ও দৈনিক জোড়বাংলার সম্পাদক আব্দুল মতীন খান বলেন, টেবিলে বসে মুদ্রাক্ষরের ছাপা বই পড়ার আনন্দ, সময় কাটানো, জ্ঞান আহরণ একটি সুশৃংখল পদ্ধতি। আজ থ্রিজি ইন্টারনেটের যুগে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। তবে বইয়ের পাঠকের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জ্ঞান সমৃদ্ধ জীবন গড়তে হলে অবশ্যই তাকে বই পড়তে হবে। তিনি বলেন, আজকের পৃথিবী এন্ড্রয়েড মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ ও ডেক্সটপ কম্পিউটারে সজ্জিত হলেও আমাদের এখনো মুদ্রিত বইয়ের উপরেই নির্ভর করতে হচ্ছে।

পাবনা প্রেস ক্লাবের সহ সম্পাদক দৈনিক ইছামতির বার্তা সম্পাদক ও বাংলাভিশনের ষ্টাফ রিপোর্টার আঁখিনুর ইসলাম রেমন বলেন, ছোটবেলায় দাদীকে দেখতাম, রান্না করার সময়েও দস্যু বনহুর বই পড়তেন। সেই থেকেই বই পড়া শুরু করেছি। এখনও বই পড়ি। ছাত্র জীবনে একটি রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত ছিলাম। রাজনৈতিক শিষ্ঠাচার, রাজনৈতিক রণকৌশল, আদর্শ, সংগঠনের রীতিনীতিসহ প্রভৃতি ক্ষেত্রেই জ্ঞান আহরণ করতে হয়েছে বই পড়ার মাধ্যমে। এখন সাংবাদিকতা করলেও সেখানেও বই পড়তে হচ্ছে। তিনি পাবনার এই মাসব্যাপী বই মেলার প্রসঙ্গে বলেন, রাজশাহী বিভাগীয় শহর থেকে এক বন্ধু এই বই মেলাতে এসে বিষ্ময় প্রকাশ করেন। তিনি বলেন, ৭ দিনের মেলাও বিভাগীয় শহর করতে পারেনি। অথচ মাসব্যাপী অভাবনীয় সুশৃংখল বই মেলা যেন পাবনাকে সারাদেশের কাছেই আলোকিত করেছে।

পাবনা প্রেস ক্লাবের কার্যনির্বাহী সদস্য ও বাংলাদেশ বেতারের পাবনা প্রতিনিধি সুশীল তরফদার বলেন, ছাত্রজীবনে হোমিও চিকিৎসার একটি বই কিনেছিলাম। যে বই আজও আমাকে উপার্জন করতে সহায়তা করছে। জ্ঞান আহরণের জন্য বই কিনলেও সেই বই আজ আমার বেকারত্ব ঘুচিয়েছে। বই কারও উপকার ব্যতিত ক্ষতি করে না এমন মন্তব্য করেন তিনি।

সন্ধ্যা সাড়ে ৬ টায় বই মেলা মঞ্চে এই মতবিনিময় সভার সঞ্চালনা করেন ড. হাবিবুল্লাহ ও এ্যাড. মুসফেকা জাহান কনিকা। মতবিনিময়ে অংশগ্রহণকারী বিশিষ্ট সাংবাদিকদের অভিনন্দন ও ধন্যবাদ জানান বই মেলা উদযাপন পরিষদের সভাপতি বিশিষ্ট শিক্ষাবীদ অধ্যক্ষ মুহাম্মদ নুরুন্নবী।
মেলা মঞ্চে ঝংকার শিল্পগোষ্ঠি গান ও নাচ, বদরুন্নাহারের পরিচালনায় নৃত্যানুষ্ঠান, আদর্শ সংগীতি বিদ্যাবিথি সংগীত এবং দর্পণ নাট্যগোষ্ঠির নাটক “স্বাধীনতার দীর্ঘশ্বাস” মঞ্চস্থ করা হয়।

মেলায় উপস্থিত ছিলেন বই মেলা উদযাপন পরিষদের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ মুহাম্মদ নুরুন্নবী, সহ-সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু, সাধারণ সম্পাদক প্রফেসর শিবজিত নাগ, প্রফেসর মো: কামরুজ্জামান, প্রবীণ সাংবাদিক ও ভাষা সৈনিক রণেশ মৈত্র, প্রবীণ সাংবাদিক ও ভাষা সৈনিক আনোয়ারুল হক, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হাবিবুর রহমান হাবিব, কৃষিবিদ অধ্যাপক জাফর সাদেক, ডা. রাম দুলাল ভৌমিক, ড. এম আব্দুল আলীম, পাবনা প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি কামাল আহমেদ সিদ্দিকী, দ্য অবজারভারের নরেশ মধু, দৈনিক সিনসার নির্বাহী সম্পাদক কবি আমিনুর রহমান খান, দৈনিক ইছামতির প্রধান প্রতিবেদক ছিফাত রহমান সনম, দৈনিক আমাদের সময়ের সুশান্ত কুমার সরকার প্রমুখ।



মন্তব্য চালু নেই