চূড়ান্ত হচ্ছে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রারসহ ১১ পদে নিয়োগ

সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ ১১ পদের নিয়োগ প্রক্রিয়া অল্পকিছু দিনের মধ্যেই চূড়ান্ত হতে যাচ্ছে। চলতি বছরের শুরুতেই প্রধান বিচারপতি এসকে সিনহা আদালতের কাজের গতি বাড়ানো ও বিচারপ্রার্থীদের সুবিধার্থে পদগুলো সৃষ্টির জন্য রেজিস্ট্রার জেনারেলসহ মোট ১১টি পদ সৃষ্টির সুপারিশ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি পাঠান।

নতুন পদগুলো হলো- রেজিস্ট্রার জেনারেল একজন, আপিল বিভাগের রেজিস্ট্রার একজন, রেজিস্ট্রার জেনারেলের একান্ত সচিব একজন, রেজিস্ট্রার জেনারেল ও আপিল বিভাগের রেজিস্ট্রারের ব্যক্তিগত কর্মকর্তা একজন করে দু’জন, ড্রাইভার একজন করে দু’জন এবং অফিসিয়াল কর্মচারী দু’জন করে চারজন।

সুপারিশে বলা হয়, সর্বোচ্চ আদালতের প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে করার জন্য নতুন এই পদগুলো খুবই প্রয়োজন। বিচার বিভাগের কাজকে আরো দ্রুত সম্পন্ন করতে এবং বিচারপ্রার্থীদের ভোগান্তি দূর করতে সুপ্রিমকোর্টে আরো লোকবল বাড়ানোর আবেদন করা হয়।

এ পদগুলোর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রারের পদ হবে রেজিস্ট্রার জেনারেল। বর্তমানে সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের জন্য একজন আলাদা রেজিস্ট্রার রয়েছেন। কিন্তু আপিল বিভাগের জন্য আলাদাভাবে কোনো রেজিস্ট্রার নেই। সুপ্রিমকোর্টের রেজিস্ট্রারই বর্তমান সময়ে উভয় বিভাগের (হাইকোর্ট ও আপিল) কার্যক্রম দেখাশোনা করেন।

জানা যায়, প্রথমে প্রধান বিচারপতির স্বাক্ষরসংবলিত সুপারিশটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়। এরপর আইন মন্ত্রণালয় সুপারিশটি অনুমোদন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠায়। ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়েও এটি পাস হয়েছে বলে জানা গেছে। এখন অর্থ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে সুপারিশটি অনুমোদন করলেই নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত হবে।

রেজিস্ট্রার কার্যালয় সূত্রে জানা যায়, সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে বর্তমানে প্রায় দুই হাজার একশ কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছেন। একইসঙ্গে হাইকোর্টে অতিরিক্ত রেজিস্ট্রার রয়েছেন দু’জন। ডেপুটি রেজিস্ট্রার আছেন আটজন। এর মধ্যে তিনজন বিচার বিভাগীয় কর্মকর্তা এবং বাকি পাঁচজন পদোন্নতিপ্রাপ্ত হয়ে দায়িত্বপ্রাপ্ত। সহকারী রেজিস্ট্রার রয়েছেন একজন। এর মধ্যে পাঁচজন বিচার বিভাগীয় কর্মকর্তা এবং ছয়জন পদোন্নতিপ্রাপ্ত হয়ে দায়িত্বপ্রাপ্ত।

এ ব্যাপারে জানতে চাইলে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার সৈয়দ আমিনুল ইসলাম বলেন, ‘সুপ্রিমকোর্টে ১১টি নতুন পদের নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে কয়েকটি মন্ত্রণালয় সুপ্রিমকোর্টের নতুন পদে নিয়োগের ব্যাপারে একমত হয়েছেন।’ দ্রুত সময়ে এ নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।



মন্তব্য চালু নেই