চন্ডিগড়ে প্রবীণদের মতবিনিময় সভা

নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় চন্ডিগড় ইউনিয়নে ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক‘র বাস্তবায়নে ইউনিয়ন পরিষদ হলরুমে প্রবীন ইস্যুতে দিনব্যাপি ‘‘অংশগ্রহনমূলক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা’’ অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার।

সমাজে প্রবীণদের শারীরিক, মানসিক এবং অর্থনৈতিক বৈষম্য দুরিকরন এবং তাঁদের নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী, এ ধরনের কাজে কিভাবে একে অন্যকে সহযোগিতা করতে পারে, কিভাবে উক্ত কাজের সাথে সকলকে সম্পৃক্ততা এবং নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগানো যায় সে বিষয়ে কর্মশালার মুল লক্ষ্য ও উদ্যেশ্য তুলে ধরে স্বাগত বক্তব্য দেন বারসিক জেলা সমন্বয়কারী ইছাক উদ্দীন। কর্মশালায় এ যাবৎ কালের সকল কার্যক্রমের স্থিরচিত্র ও ভিডিও প্রদর্শন সহ উক্ত কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে ৯সদস্য বিশিষ্ট একটি সমন্বয় কমিটি গঠন করা হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন ও পরামর্শমুলক বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান আলতাবুর রহমান কাজল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ, ইউপি সদস্য দিপ্তী রানী হাজং, মোঃ আবুল খায়ের, মানব কল্যানকামী অনাথালয়ের পরিচালক নিত্যানন্দ গোস্বামী নয়ন, সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যাক্তিত্ব মোঃ আলী আসগর, ৪সাংস্কৃতিক দলের দলনেতাগন,বারসিক প্রতিনিধি তোবারক হোসেন খোকন, লিপি রানী চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, আমাদের দেশে মোট প্রবীণ সংখ্যা হচ্ছে ১কোটি ৩০ লক্ষ্য, কাজেই প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা নিজের ভবিষ্যতের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরীতে আমাদেরই এগিয়ে আসতে হবে। সে লক্ষ্যে পরিবার, সমাজ ও রাষ্ট্রে প্রবীণদের জন্য কি কি সেবা রয়েছে, ‘‘জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩’’ এর ব্যাবহার এর ব্যাবহার ও স্থানীয় সরকার এর ভুমিকা বিষয়ে সার্বিক আলোচনা করা হয়।



মন্তব্য চালু নেই