এই বয়সেও!

কথায় বলে, বুড়ে হয়ে গেলে সব শখ আহ্লাদ নাকি চলে যায়। আসলে যতটা না শখ আহ্লাদ চলে যায় তারচেয়েও বেশি সামাজিক দৃষ্টিকোনের কারণে অনেক কিছু কমিয়ে দিতে হয় তাদের। এর কারণ অবশ্য দেশ-কাল-পাত্র ভেদে পার্থক্য বহন করে। পশ্চিমের অনেক সমাজে মানুষ বুড়ো হয়ে গেলেও তারুণ্যের সকল আনন্দ উদযাপন করতে পারেন এবং জীবনকে উপভোগ করতে পারেন। প্রাচ্যে অবশ্য এর চেহারা সম্পূর্ণ ভিন্ন। বুড়ো, তাও আবার যদি সঙ্গী মারা যায় তাহলে তো কথাই নেই। গোটা জীবন সাদা শাড়ি বা পোশাক পরে কাটিয়ে দিতে হয়।

যুক্তরাষ্ট্রের এক আলোকচিত্রী দীর্ঘদিন ধরে এমন কিছু বুড়ো মানুষ খুঁজে বেড়াচ্ছিলেন, যাদের বয়স হলেও এখনও তরুণ রয়ে গেছেন। সেই প্রকল্পের অংশ হিসেবে তিনি এমন কিছু বয়স্ক মানুষের সন্ধান পেয়েছেন যারা এই বয়সেও তরুনদের মতো শরীরে ট্যাটু এঁকেছেন এবং দিব্যি তা দেখিয়ে বেড়াচ্ছেন। অনেক তরুন-তরুনীও যা পারবে না তা এই বয়ষ্করা করছেন। বোর্ডপান্ডা নামের একটি সংস্থা আবার সেই ছবিগুলোকে প্রদর্শনী হিসেবে দেখিয়েছে।

৩ছবিগুলো দেখলেই খুব সহজে টের পাওয়া যায় ছবির চরিত্রগুলোর গভীর ব্যাক্তিত্বকে। মোটের উপর তারা যে তাদের ইচ্ছেমাফিক জীবনকে রাঙিয়ে নিতে পেরেছেন তা প্রমাণ করে দিয়েছেন। হ্যারিস ইন্সিটিউট অব রিসার্চের মতে, যারা নিজেদেরকে শেষদিন পর্যন্ত সুখী রাখতে চান তারাই মূলত দীর্ঘদিন বাঁচেন। আর এই দীর্ঘদিন বেঁচে থাকার অন্যতম রহস্যই হলো জীবনকে উপভোগ করা।
TAT LADY



মন্তব্য চালু নেই