অনেক চমকের মাঝে উটকো ঝামেলা

প্রতিদিনই বাড়ছে নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা। পাঠকও আসছেন। ঘুরে ফিরে দেখছেন। কিন্তু পাঠকসমাগমের তুলনায় বিক্রি কম। বরং বাড়তি দর্শকদের চাপে উটকো ঝামেলা পোহাতে হচ্ছে বইমেলার আয়োজক ও স্টল মালিকদের। পকেটমারের উৎপাত, সেই সঙ্গে স্টল থেকে মোবাইল চুরি হচ্ছে।

বাংলা একাডেমির ইতিহাসে এত বড় পরিসরে মেলা হয়নি। গতবারের মতো এবারও সোহরাওয়ার্দী উদ্যানে মেলা হচ্ছে। বেড়েছে মেলার পরিসর ও স্টলের সংখ্যা। ফলে এই বিশাল এলাকায় শৃঙ্খলা বজায় রাখতে হিমশিম খাচ্ছে বাংলা একাডেমি।

বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা ২০১৫ এর মেলা কমিটির সদস্য সচিব ড. জালাল উদ্দিন আহমেদ জানান, একাডেমির পক্ষ থেকে নিয়মিত টহল দেয়া হচ্ছে। কোথাও কোনো সমস্যা হলে সেটা সেখানেই সমাধান করার চেষ্টা করা হচ্ছে।

তবে বাংলা একাডেমির পক্ষ থেকে চেষ্টা করাও হলেও এখনও বন্ধ হয়নি মেলার বাইরে পাইরেট বই বিক্রি। সন্ধ্যার পর অন্য এক মেলা বসে একাডেমির বাইরের রাস্তায়।

সেখানেও হিজড়াদের উৎপাত। হকারদের কাছ থেকেও চাঁদা তুলছে তারা। বাংলা একাডেমির ভেতরেও হিজড়াদের চাঁদা তুলতে দেখা গেছে। স্টলে স্টলে এসে যেমন খুশি তেমন চাঁদা চাইছে। টাকা না দিলে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করছে তারা।



মন্তব্য চালু নেই