প্রযুক্তি সুবিধায় ধ্বংসযজ্ঞ চালাচ্ছে চাপাতি বাহিনী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, `শেখ হাসিনার সরকার তথ্য ও প্রযুক্তির পক্ষে অবস্থান নিয়ে ডিজিটাল বাংলাদেশে গড়ে তুলেছে। চাপাতি বাহিনী এই তথ্য প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে ধংসাত্মক কাজ করছে। এজন্য সাইবার সিকিউরিটি আইন প্রনয়ণ করা হচ্ছে।’
বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ল্যাপটপ মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, ‘২০০৮ সালের পর বাংলাদেশে তথ্য প্রযুক্তি খাতে ব্যাপক পরিবর্তন এসেছে। দেশে এখন ১০ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে। এসবই সম্ভব হয়েছে সরকারের সদিচ্ছার জন্য।’
ইনু বলেন, ‘ল্যাপটপ, ডেস্কটপ কিংবা ট্যাবের বড় একটা ভোক্তা সরকার। সরকার এসব পণ্য ব্যবহার করছে বলেই জনগণ এসব প্রযুক্তি পণ্য ব্যবহারে আগ্রহ প্রকাশ করছে। সরকারের আইসিটি নীতি বাস্তবায়নের ফলে ক্রমশ দেশের তথ্য ও প্রযুক্তি খাত সমৃদ্ধ হচ্ছে। এই বাজেটেও বেশ কিছু প্রযুক্তি পণ্যে শুল্কমুক্ত সুবিধা রাখা হচ্ছে।’
দেশে ডিজিটাল শিক্ষা বাস্তবায়ন হচ্ছে উল্লেখ করে ইনু বলেন, ‘কম্পিউটার শিক্ষা এখন মাধ্যমিক শিক্ষায় বাধ্যতামূলক করা হয়েছে। অচিরেই দেশের ২২ হাজার মাধ্যমিক বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন করা হবে। এভাবে ডিজিটাল শিক্ষার দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’
ইনু আরও বলেন, ‘দেশে অচিরেই দ্বিতীয় সাবমেরিন ক্যাবল যুক্ত হচ্ছে। এই ক্যাবলের সাহায্যে ইন্টারনেট ব্যবহার করে তথ্য ও প্রযুক্তি ব্যবসায়ীরা লাভবান হবেন।
তিনি বলেন, যুদ্ধাপরাধী, আগুন সন্ত্রাসী, চাপাতি বাহিনী এবং তেতুল হুজুরা এই প্রযুক্তি কাজে লাগিয়ে অপরাধীদের নেটওয়ার্ক তৈরি করে দেশে ধংসাত্মক কাজ করছে। এসব রুখতে অচিরেই সাইবার পলিসি বাস্তবায়ন করা হবে।’
ল্যাপটপ মেলায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহিম।
এক্সপো মেকারের আয়োজনে এই মেলায় দেশ-বিদেশের শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রি করছে। মেলায় বিভিন্ন পণ্যে ছাড় ও উপহার উৎসব চলছে ।
এবারের মেলার পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে টেকশহর ডটকম। সহ-পৃষ্ঠপোষকে যুক্ত হয়েছে এসার, আসুস, ডেল ও এইচপি।
মেলার পৃষ্ঠপোষক হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ, এসারের প্রতিনিধি এক্সিকিউটিভ টেকনোলজিস লিমিটেডের জেনারেল ম্যানেজার সালমান আলী খান, ডেলের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আতিকুর রহমান, এইচপির কান্ট্রি বিজনেস ম্যানেজার মো. ইমরুল হোসেন ভূইয়া এবং টেকশহর ডটকমের প্রতিনিধি আল-আমীন দেওয়ান।
এবারের মেলায় অ্যাপল, এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, তোশিবা, টুইনমস, গিগাবাইট, ডিলাক্স, এক্সট্রিম, লজিটেক, মিইজু, ডিলিংক, আইনল, শাওমি, এইচটিসি, এইচটিএস, মাইসেল, মাইক্রোল্যাব, জেটকাইট, জিওনির মতো ব্র্যান্ডের পণ্য পাওয়া যাবে।
এক্সপো মেকারের পরিচালনা বিভাগের প্রধান নাহিদ হাসনাইন সিদ্দিকী জানান, মেলায় ৫০টি স্টল, সাতটি মিনি প্যাভিলিয়ন ও তিনটি প্যাভিলিয়নে অংশ নিচ্ছে স্মার্ট টেকনোলজিস, গ্লোবাল ব্র্যান্ড, কম্পিউটার সোর্স, ফ্লোরা, লেনোভো, আরএনটেক, এইচটিএস, মাইসেল, গ্যাজেট গ্যাং সেভেন, এমজে টাইমসটেক,ডিএক্স জেনারেশন, ই-জগত ডটকম, মাইক্রোল্যাব, এইচপিএস ও গ্যাজেট গ্যালারি।
এবারের মেলা থেকে বিক্রীত টিকিটের অর্থের ২৫ শতাংশ নেপালের ভূমিকম্পগ্রস্তদের সাহায্য হিসেবে দেয়া হবে। এছাড়া মেলা থেকে অর্জিত আয়ের আরও ২৫ শতাংশ তথ্যপ্রযুক্তিভিত্তিক সাংবাদিকদের কল্যাণ তহবিলে দান করা হবে বলে ঘোষণা দিয়েছেন মেলা আয়োজকরা। এ ছাড়াও নেপালের দূর্গতদের সাহায্য করতে ইচ্ছুকদের জন্য মেলায় একটি হেল্পবক্সও রয়েছে।
ল্যাপটপ মেলায় টিকিটের দাম রাখা ৩০ টাকা। স্কুল শিক্ষার্থীরা ইউনিফর্ম পরে বিনা মূল্যেই মেলায় ঢুকতে পারবে। প্রতিবন্ধীরাও পাবে বিনামূল্যের প্রবেশের এই সুযোগ।
১৪ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।



মন্তব্য চালু নেই