চাইলেই বিদ্যুৎ সংযোগ : মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এখন থেকে বিদ্যুৎ সংযোগ দেওয়ার ক্ষেত্রে আর কোন সমস্যা হবে না। চাইলেই বিদ্যুৎ সংযোগ পাওয়া যাবে বলে বিদ্যুৎ বিভাগ জানিয়েছে। তবে গ্যাস সরবরাহের ক্ষেত্রে আপাতত নতুন কোন খবর নেই।

বুধবার বিকেলে সচিবালয়ে ২৯টি মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে এক প্রেস ব্রিফিংয়ে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বৈঠকে জ্বালানী তেল , বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এ সময় বিদ্যুৎ বিভাগ থেকে বলা হয়েছে- চলতি মাসে দেশের বিভিন্ন স্থানে প্রায় আড়াই লাখ বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। বিদ্যুৎ সংকট অনেকটা কাটানো সম্ভব হলেও গ্যাস সরবরাহ নিয়ে আমরা চিন্তায় আছি। গ্যাস সংকট কাটাতে ২০১০ সালে এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছিলাম। আর এলএনজি টার্মিনাল নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করা হলেও তাতে কোন সাড়া না পাওয়ায় দ্বিতীয়বারের মত টেন্ডার আহ্বান করা হয়েছে।’

জ্বালানি তেলের দাম নির্ধারণ সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমলেও দেশে এর দাম কমানো হয়নি। ফলে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ( বিপিসি) তাদের ক্রমাগত ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারছে।’

তিনি বলেন, বৈঠকে দেশে কিছু কিছু ক্ষতিকর কমিক্যাল বিপুল পরিমাণে আমদানি করা হয়। বিষয়টি অত্যন্ত ভীতিকর। এসবের আমদানি নিরুৎসাহিত করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এর বাইরে, জলবায়ু পরিবর্তন ফান্ড নিয়েও কথা হয়েছে।



মন্তব্য চালু নেই