গুপ্তচর আলোকচিত্রী ড্রোন

আপনার ড্রোনটি এখন থেকে আপনার হয়ে গুপ্তচর বৃত্তি করবে। আপনার কোনো ধরণের নিয়ন্ত্রণ ছাড়াই উড়ে উড়ে পছন্দসই ছবি সংগ্রহ করবে। বিজ্ঞানীরা সম্প্রতি ক্ষুদ্রাকায় একটি ড্রোন উদ্ভাবন করেছেন। এটির নাম লিলি। এটি ২০ মিনিট পর্যন্ত আকাশে উড়তে পারে। ড্রোনটি ছবি তোলার ক্ষেত্রে ভীষণ পারদর্শী।

এই ড্রোনটি পরিচালনার জন্য ওয়ারলেস কন্ট্রোল মডিউলের প্রয়োজন হয়। এই মডিউলের সহায়তায় ড্রোনটিকে নির্দিষ্ট প্রোগ্রাম দিয়ে ছেড়ে দেয়া যায়। আপনার হয়ে এটি প্রতিবেশিদের বাড়ির আশেপাশে ঘুরঘুর করে বেড়াবে। এমনকি আপনার পছন্দ মাফিক ছবিও তুলে দিতে পারঙ্গম এটি।

আলোকচিত্রী ড্রোনড্রোনটি এতই ছোট যে এটিকে হাতখড়ির মধ্যেই রেখে দেয়া সম্ভব। এটি সম্পূর্ণ পানি নিরোধক। তাই বৃষ্টিতে ভিজেও এটি আকাশে চক্কর দিতে পারবে। তবে এটি পানির নিচে চলতে পারে না।

আকাশে থাকা অবস্থায় ড্রোনটি ১০৮০ মেগাপিক্সেলের ভিডিও চিত্র ধারণ করতে পারে। এটি স্লো মোশনেও ভিডিও তুলতে পারে। এটিতে ১২ মেগাপিক্সেলের স্টিল ছবিও তোলা যায়। এসব ছবি ড্রোনটি মাইক্রোএসডি কার্ডে সংরক্ষণ করে।

লিলি ৫০ ফুট উচ্চতা পর্যন্ত উড়তে পারে। ঘণ্টায় এটি ৪০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। এটিতে এক্সেলোমিটার, জাইরোস্কোপ, ম্যাগনেটোমিটার, ব্যারোমিটার এবং জিপিএস প্রযুক্তি রয়েছে।

ড্রোনটি দিয়ে নিখুঁত ছবি পাওয়ার জন্য এটিতে ইমেজস্ট্যাবিলাইজেশন সংযুক্ত করা হয়েছে। একটি অ্যাপসের মাধ্যমে ড্রোনটি থেকে লাইফ ফিড পাওয়া সম্ভব।

বর্তমানে ড্রোন প্রি-অর্ডার নেয়া হচ্ছে। ড্রোনটির দাম ধরা হয়েছে ৪৯৯ ডলার। খুব শিগগিরেই এটি বাজারে ছাড়া হবে।



মন্তব্য চালু নেই