নবায়নযোগ্য জ্বালানী, জলবায়ূ পরিবর্তন ও আমাদের পরিবেশ বিষয়ক মতবিনিময় সভা

নেত্রকোনা জেলার সদর উপজেলায় ইন্দ্রমোহন বিদ্যাপীঠ, লক্ষিগঞ্জ উচ্চ বিদ্যালয় ও হাজী ফয়েজ উদ্দীন আকন্দ উচ্চ বিদ্যালয়ে নবায়নযোগ্য জ্বালানী, জলবায়ূ পরিবর্তন ও আমাদের পরিবেশ বিষয়ক সমকাল সুহৃদ সমাবেশ, স্কুল সলিটারিটি টিম, যুব সংগঠন ও বারসিক এর আয়োজনে সকাল ১১টায় এক মতবিনিময় সভা হয়েছে মঙ্গলবার।

সভায় অধ্যাপক তপন কুমার সাহার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিবা রহমান খান শেফালী, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক মানিক রায়, অধ্যাপক শাহজাহান, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারি মো:অহিদুর রহমান, দূর্গাপুর প্রেসক্লাব’র সাধারণ সম্পাদক তোবারক হোসেন খোকন, বারসিক কর্মকর্তা হেপি রায়, পার্বতি সিংহ, আলমগীর হোসেন, রুকসানা রুমী, রনী খান, লিপি চৌধুরী প্রমুখ। এছাড়া লক্ষিগঞ্জ উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক এটিএম এখলাছুর রহমান সহ অন্যান্য শিক্ষক মন্ডলী ৪০০শত শিক্ষার্থীদের নিয়ে আলোচনার মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানীর প্রয়োজনীয়তা তুলে ধরেন। হাজী ফয়েজ উদ্দীন আকন্দ উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক আজহারুল ইসলাম তুহিন এর সভাপতিত্বে কুইজ কুইজ প্রতিযোগিতা সহ বর্ন্যাঢ্য র‌্যালী, আলোচনা ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

অপরদিকে নেত্রকোনায় ‘নবায়ন যোগ্য জ্বালানী জলবায়ূ পরিবর্তন ও আমাদের পরিবেশ’ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ‘বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী মো: অহিদুর রহমান। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বাসার গৃহিনীরা একটু সচেতন হলেই রোধ করা সম্ভব হবে গ্যাসের অপচয়। এছাড়া গ্রাম থেকে আগত নারীরা প্রচলিত চুলা ব্যবহারের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে বলেন, নাকে-চোখে পানি আসে, রান্না করতে দেরী হয়, কাশি হয়, মাথা ঘুরে এবং নানান অসুখে আক্রান্ত হতে হয়।



মন্তব্য চালু নেই