মস্তিষ্কের গঠন ও যৌন ক্ষমতা বদলে যাচ্ছে মানুষের !

বদলাচ্ছে মানুষের মস্তিষ্কের গঠন ও হ্রাস পাচ্ছে যৌন ক্ষমতাও! সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমনই এক তথ্য। মস্তিষ্কের গঠন ও যৌন ক্ষমতা পরিবর্তনের কারণ প্রযুক্তি আসক্তি।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের করা এই গবেষণায় বলা হয়, অতিরিক্ত ভিডিও গেমস খেলা ও পর্নগ্রাফিতে মুখ গুঁজে পড়ে থাকার ফলে বদলে যায় মানুষের মস্তিষ্কের গঠন। এমনকি কমে যায় কামশক্তি। রিপোর্ট অনুযায়ী, পর্ন ভিডিও বদলে দিচ্ছে মানুষের যৌন চাহিদা। বড্ড বেশি ভার্চুয়াল ফ্যান্টাসির লক্ষে সহজেই গুলিয়ে ফেলছে তার চারপাশ ও বিশ্ব জগৎকে। বদলে যাচ্ছে ভাবনার ক্ষমতা। ভাবতে না পাড়ার দায়ে কমে যাচ্ছে মনে রাখবার শক্তি।

গবেষণায় দাবি করা হয়েছে, ১৫ ঘণ্টার বেশি যারা গেম খেলেন বা পর্ন ভিডিও দেখেন তাদের যৌন ক্ষমতা সাধারণ মানুষের থেকে কম। এমনকী বেশি পর্ন অ্যাডিক্টেড হওয়ার ফলে অনেকেই হারিয়ে ফেলছেন যৌনতাকালীন বাস্তব বোধ।

অন্যদিকে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের একটি উইকেন্ড প্রোগ্রামে এক সাক্ষাৎকারে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী ও প্রফেসর এমিরেটাস ফিলিপ জিম্বার্ডো তরুণদের ভিডিও গেমস ও পর্নগ্রাফিতে মজে থাকা নিয়ে সতর্ক করেন। তিনি ভিডিও গেমস ও পর্নগ্রাফিতে আসক্ত ২০ হাজার তরুণ নিয়ে পরিচালিত জরিপ ফলাফলে ভয়াবহ পরিনতি দেখেই এই সতর্কবার্তা প্রকাশ করেন।



মন্তব্য চালু নেই