কলারোয়ায় এক মাদরাসায় কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

সাতক্ষীরার কলারোয়ায় এক মাদরাসার ম্যানেজিং কমিটি গঠনের বিষয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। জানাগেছে, কলারোয়া উপজেলার জয়নগর ইউনিয়নের বসন্তপুর আমিনিয়া দাখিল মাদরাসার (ইন নং-১১৮৭০৫) ম্যানেজিং কমিটির মেয়াদ উর্ত্তীণ হওয়ার পর এডহক কমিটি গঠন হয়। আগামী ১৮মে ওই এডহক কমিটিরও মেয়াদ শেষ হবে। নিয়মানুযায়ী কমিটির মেয়াদ শেষ হওয়ার এক মাস আগে পরবর্তী ম্যানেজিং কমিটি বৈধ ভাবে গঠন করে পরবর্তী এক সপ্তাহের মধ্যে সদস্যদের সংখ্যাগরিষ্ঠতার মতামতের ভিত্তিতে কিংবা ভোটের মাধ্যমে কমিটির সভাপতি নির্বাচন করে দুই হাজার টাকার ব্যাংক ড্রাফটসহ ওই কমিটি অনুমোদনের জন্য মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর পাঠাতে হবে। কিন্তু নিয়মানুযায়ী বসন্তপুর আমিনিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সদস্য পর্যন্ত নির্বাচন করা হয়নি। এলাকার প্রভাবশালী ও মাদরাসার সুপার নিজেদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে জালজালিয়াতি করে সদস্য নির্বাচন করা হয়।

এর একদিন পর অত্যন্ত গোপনে কলারোয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে পক্ষে নিয়ে সুপারের পছন্দমত কমিটির সভাপতি নির্বাচন করে গত রবিবার ব্যাকডেটে রেজুলেশন করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে ব্যাকডেটে দুই হাজার টাকার ব্যাংক ড্রাফট না হওয়ায় ওই কমিটি অনুমোদনে বড় বাঁধা হয়ে দাড়িয়েছে। অবৈধভাবে কমিটির সদস্য নির্বাচন ও ব্যাকডেটে কমিটির সভাপতি নির্বাচন করা বিষয়ে ওই মাদরাসার সুপার চলতি এডহক কমিটির সদস্য সচিব মাও. আ: কাদের বলেন, বড় চাপে আছি। করার কিছু নেই। বনে বাস করে বাঘের সাথে লড়াই করা সম্ভব না।

ব্যাকডেটে রেজুলেশন করার কথা স্বীকার করে বলেন ব্যাংক ড্রাফট হয়নি। নির্দিষ্ট সময়ে নিয়মিত কমিটি না হওয়ায় পুনরায় এডহক কমিটি গঠন করলে কি হতো এমন প্রশ্নের জবাবে ওই সুপার জানান, এডহক কমিটি করলে অনেক ঝামেলা পোহাতে হয়। সাংবাদিকদের মাদরাসার কমিটি সংক্রান্ত পত্রিকায় রিপোর্ট না করার জন্য অনুরোধও করেন ওই সুপার। এ বিষয় কলারোয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ বলেন, সময়মত বসন্তপুর আমিনিয়া দাখিল মাদরাসার নিয়মিত কমিটি গঠন সম্ভব না হওয়ার আলামত দেখে আমি সুপার ও এডহক কমিটির আহবায়ককে ওই মাদরাসার পুনরায় এডহক কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিলাম। কিন্ত কোন ফল আসেনি। সেই সাথে ব্যাংক ড্রাফট না হওয়ার কথা তিনি শুনেছেন বলে জানান।



মন্তব্য চালু নেই