অবশেষে নূর হোসেন বরখাস্ত

নারায়ণেগঞ্জের চাঞ্চল্যকর সাত খুন মামলার আসামি নূর হোসেনকে বন্যপ্রাণী আইনের এক মামলায় দণ্ড পাওয়ার সাত মাস পর অবশেষে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর পদ থেকে বরখাস্ত করা হয়েছে।

রোববার স্থানীয় সরকার বিভাগ তাকে বরখাস্ত করে একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে স্মাক্ষর করেছেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব জসিম উদ্দিন হায়দার।

প্রজ্ঞাপনে বলা হয়- নূর হোসেন, কাউন্সিলর ৪ নং সাধারণ ওয়ার্ড, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন- এর বিরুদ্ধে বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নারায়ণগঞ্জের মামলায় বন্যপ্রাণী ২০১২ এর ধারা ৩৪ অনুযায়ী অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে তার পদ থেকে বরখাস্ত করা হল।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘যেহেতু সিটি করপোরেশন কাউন্সিলর নৈতিক স্খলনজনিত অপরাধে আদালতে দণ্ডিত হলে স্থানীয় সরকার আইন অনুযায়ী অপসারণযোগ্য হন, সেহেতু স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ এর ১৩ ধারা অনুযায়ী তাকে অপসারণ করা হল এবং আসন শূন্য ঘোষণা করা হল।’

পৃথক একটি প্রজ্ঞাপনে ওই শূন্য পদ পূরণে ৯০ দিনের বাধ্যবাধকতা থাকায় সে অনুযায়ী ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অনুরোধও জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

২০১৪ সালের ১৫ মে নূর হোসেনের শিমরাইল মোড়ের বাড়িতে অভিযান চালিয়ে বিরল প্রজাতির বেশ কয়েকটি পাখিসহ প্রায় ৪১ প্রজাতির বন্যপ্রাণী উদ্ধার করে নারায়ণগঞ্জ পুলিশ। ঢাকা রেঞ্জের বন কর্মকর্তা মো. ফজলুর রহমান ওই দিনই বন্যপ্রাণী সংরক্ষণ আইনে জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে মামলা করেন। সেই মামলায় গত বছরের ৩০ সেপ্টম্বর নূর হোসেন এক বছরের কারাদণ্ডে দণ্ডিত হন।



মন্তব্য চালু নেই