ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে নেপালে ৫টি ফ্লাইট প্রেরণ

নেপালের ভূমিকম্প দুর্গত মানুষের কাছে জরুরি সহায়তা পৌঁছানোর জন্য এ পর্যন্ত বাংলাদেশ বিমানবাহিনীর ৫টি ফ্লাইট প্রেরণ করা হয়েছে। সি-১৩০বি মডেলের ওই সব বিমান চিকিৎসক, চিকিৎসা সামগ্রী ও অন্যান্য সাহায্য পরিবহন করে।

ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসা সেবা কার্যক্রম সফলভাবে সম্পন্ন করে বাংলাদেশের একটি চিকিৎসক দল শনিবার বিকেলে ঢাকা সেনানিবাসের বিএএফ ঘাঁটি বঙ্গবন্ধুতে এসে পৌঁছেছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী তথ্য কর্মকর্তা এসএম শামীম আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্ধু দেশ হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ত্রাণ সহায়তা জরুরি ভিত্তিতে নেপালের দুর্গত মানুষের কাছে পৌঁছানোর জন্য এ পর্যন্ত বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০বি পরিবহন বিমানের ৫টি ফ্লাইট পাঠানো হয়েছে। ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদি, খাবার পানি, শুকনা খাবার, কম্বল, কাপড়, তাবু ও ত্রিপলসহ মোট ৫৪ টন ত্রাণসামগ্রী নেপালে পাঠানো হয়েছে এবং ভূমিকম্পের পর আটকে পড়া ৬০ জন বাংলাদেশী নাগরিককে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

এতে আরও বলা হয়, প্রথম ফ্লাইটে চিকিৎসকদের ছয়টি দল গত ২৬ এপ্রিল নেপালে পৌঁছানোর পরদিনই কাঠমান্ডু ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২০ কিলোমিটার দূরে ললিতপুর জেলায় চিকিৎসা ক্যাম্প স্থাপন করে। চিকিৎসকদের দলগুলো ৭ মে পর্যন্ত বিভিন্ন স্থানে গিয়ে প্রায় ২৭০০ রোগীকে চিকিৎসা সেবা প্রদান করার পাশাপাশি পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও অন্যান্য ওষুধ বিতরণ করে।

এ ছাড়াও চিকিৎসকরা বিভিন্ন গ্রামে গিয়ে স্বাস্থ্য বিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে নেপালী জনগণ ও সরকারের কাছে সমাদৃত হয়েছেন।



মন্তব্য চালু নেই