যা খাবার পর আপনি ক্লান্ত হয়ে যান ?

খাবার খাওয়ার পর মানব দেহ শক্তিশালী হয়ে উঠবে এটাই স্বাভাবিক। কিন্তু অনেক সময় মানব দেহ ক্লান্ত হয়ে যেমন রাতে গভীর ঘুমালেও সকাল থেকেই দেহে আলস্য ভর করে ? দুপুরের দিকে আবারো চোখে ঘুম জড়িয়ে আসে?

আর এসব কারণগুলোকেই লক্ষ্য করে খাদ্য বিশেষজ্ঞ ডন ন্যাপোলি বলেছেন, সম্ভবত আপনার খাদ্য তালিকায় সমস্যা হয়েছে। কারণ এমন খাবার আছে যা দেহ ক্লান্ত করে দেয়।

তাই আজ জেনে নিন ক্লান্ত হয়ে পরার এমনই ৬টি খাবারের কথা..

কলা
নানা পুষ্টি গুণে সমৃদ্ধ কলা দারুণ উপকারী হলেও তা আপনার মাঝে ক্লান্তিভাব আনবে। কলার মতো অতিমাত্রায় ম্যাগনেশিয়াম রয়েছে এমন সব খাবারই ক্লান্তি ভাব আনে। এর কারণ হলো, এ খনিজ উপাদানটি পেশি শিথিল করে দেয়। তাই জিরিয়ে নিতে চাইলে কলা খান।

সাদা রুটি-ভাত
যদি উচ্চমাত্রার গ্লাইসেমিক ইনডেক্স এর খাদ্য (সাদা ভাত, রুটি ইত্যাদি) বেশি বেশি খান তাহলে ক্লান্ত বোধ করবেন। এগুলোতে ফাইবার কম থাকে। তাই খুব দ্রুত ভেঙে যায় এবং আপনার এনার্জিকে ধীরে ধীরে বাড়ায়। অন্যদিকে বাদামি রুটি বা ভাতে আপনার ক্লান্তিভাব আসবে না।

লাল মাংস
বেশি লাল মাংস খেলে অবসন্ন বোধ হতে পারে। একে ভাঙতেই অতিমাত্রায় শক্তি ক্ষয় করতে হয় দেহকে। তাই একবার এসব মাংস খাওয়ার সঙ্গে সঙ্গে গোটা দেহ একে নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। ফলে দেহ হয়ে পড়ে ক্লান্ত। এ সময় ওমেগা ৩ ফ্যাটি এসিড দেহ চাঙ্গা করে দেবে।

চেরি ফল
গবেষকরা গবেষণা করে দেখেছেন, চেরি ফল এবং চেরির জুস প্রাকৃতিকভাবেই ঘুমের ওষুধের কাজ করে। কারণ এতে প্রচুর পরিমাণে মেলাটোনিন থাকে। তাই যে খাবারের সঙ্গেই চেরি খাবেন, আপনার ক্লান্তিবোধ হবেই।

মিষ্টি
উচ্চমাত্রার চিনি সমৃদ্ধ খাবার দেহ ক্লান্ত করে দেবে। এ খাবারকে রীতিমতো ‘ফুড কোমা’ বলে। তাই ডেজার্ট বা অন্য মিষ্টি খাবার কম খেতে হবে, চাঙ্গা থাকতে হলে।

কফি
অবাক হবেন, কফিও দেহ অলস করে দিতে পারে। যদিও আজীবন ধরে জেনে এসেছেন যে চাঙ্গা হতেই কফি লাগে। কফি খাওয়ার পর প্রথম এক বা ২ ঘণ্টা আপনি চাঙ্গা হয়ে থাকবেন। প্রতিদিন ২শ-৩শ মিলিগ্রাম ক্যাফেইন খেলে চাঙ্গা বোধ করবেন। কিন্তু এর প্রভাব শেষ হয়ে গেলেই আপনি আবার ক্লান্ত হয়ে যাবেন।



মন্তব্য চালু নেই