ক্যামেরনকে হাসিনার অভিনন্দন ও আমন্ত্রণ

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ফের জয়লাভ করায় প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে অভিনন্দন ও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডেভিড ক্যামেরনকে পাঠানো এক অভিনন্দনবার্তায় শেখ হাসিনা বলেন, ‘এই নির্বাচনে আবারও নির্বাচিত হওয়ায় আমি আপনাকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছি। ফের নির্বাচিত হওয়াটা আপনার বিচক্ষণ নেতৃত্বের বহিঃপ্রকাশ। বিশেষ করে, ইউরোপের মধ্যে ব্রিটেনের অর্থনৈতিক অগ্রগতির স্বীকৃতি এটি।’

শেখ হাসিনা আরো বলেন, বাংলাদেশের ও যুক্তরাজ্যের মধ্যে শক্তিশালী ও টেকসই সম্পর্ক বিদ্যমান। গণতান্ত্রিক মূল্যবোধ, স্বাধীনতা, মানবাধিকার, আইনের শাসন, ধর্মনিরপেক্ষতা ও পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে দু’দেশের এ সুসম্পর্ক অটুট রয়েছে। ব্রিটেনে প্রবাসী বাংলাদেশিদের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাজ্যে বাংলাদেশ তার প্রাণবন্ত কমিউনিটির উপস্থিতি ও অবদান নিয়ে গর্ব করে। এসব প্রবাসীরা দু’দেশের বন্ধনকে আরও শক্তিশালী করবে।

অভিনন্দনবার্তায় প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আপনার দক্ষ ও গতিশীল নেতৃত্ব দুই বন্ধুরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক আরও গভীর করবে এবং সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র উন্মোচন করবে। যেটা সামনের দিনগুলোতে দু’দেশের অংশীদারিত্বকে আরও শক্তিশালী করবে।’

তিনি বলেন,‘আমি আনন্দের সঙ্গে বলতে চাই, গণতান্ত্রিক মূল্যবোধকে শক্তিশালী করা, সন্ত্রাস ও উগ্রবাদের মোকাবিলা করা, জলাবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলা, পীড়িতদের ক্ষমতায়নসহ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ও যুক্তরাজ্য এক সঙ্গে কাজ করবে। ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান বিনিময়ের মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করার সুযোগ রয়েছে।’

ডেভিড ক্যামেরনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সফরে আসলে এদেশের সার্বিক উন্নতি নিজের চোখে দেখতে পারবেন। বিশেষ করে নারীর ক্ষমতায়ন ও তাদের উন্নয়নের মূলধারায় নিয়ে আসার বিষয়টি নিশ্চয়ই আপনার নজরে পড়বে এবং দু’দেশের সম্পর্ক নতুন এক উচ্চতায় পৌঁছাবে বলেও মন্তব্য করেন তিনি।

অভিনন্দন বার্তায় শেখ হাসিনা ডেভিড ক্যামেরন ও তার পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। একই সঙ্গে তিনি উষ্ণ বন্ধুত্বপূর্ণ যুক্তরাজ্যের জনগণের শান্তি ও সমৃদ্ধি কামনা করেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফের ক্ষমতায় আসে ডেভিড ক্যামেরনের কনজারভেটিভ পার্টি। পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে কনজারভেটিভ পার্টি ৩৩১টিতে জয় পেয়েছে। অন্যদিকে, বিরোধী দলে থাকা লেবার পার্টি এবার পেয়েছে ২৩২ আসন। এ ছাড়া ৫৬টি আসনে স্কটিশ ন্যাশনাল পার্টি, ৮টিতে লিবারেল ডেমোক্রেটস এবং ২৩টি আসনে অন্যান্য দল জয়লাভ করে।



মন্তব্য চালু নেই