তারুণ্যেই টেক-বিলিয়নিয়ার যারা

আগের দিনে মনে করা হতো, অভিজ্ঞতা, দক্ষতা এবং পরিশ্রমের মিশেল ঘটিয়ে সম্পদশালী হতে জীবনের অধিকাংশ সময় চলে যায়। কিন্তু এই ধারণাকে উড়িয়ে দিয়েছেন আধুনিক যুগের তরুণ বিলিয়নিয়াররা। ফোর্বসের বিলিয়নিয়ার তালিকাতে জায়গা করে নিয়েছেন সব তরুণ টেক জায়ান্টরা। এখানে চিনে নিন তাদের কয়েকজনকে।
44১. ইভান স্পিজেল : স্ন্যাপচ্যাটের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও তিনি। এই পৃথিবীর সবচেয়ে কম বয়সী বিলিওনিয়ার। মাত্র ২৪ বছর বয়সেই তিনি আজ ১.৫ বিলিয়ন ডলারের মালিক।

২. ববি মারফি : ২৬ বছর বয়স তার। সম্পদের পরিমাণ ১.৫ বিলিয়ন ডলার। তিনিও স্ন্যাপচ্যাটের সহ-প্রতিষ্ঠাতা। এই ফটো মেসেজিং প্লাটফর্মের ১৫ শতাংশ শেয়ারের মালিক তিনি।

৩. মার্ক জাকারবার্গ : কে না চেনেন তাকে। বিশ্বের সবচেয়ে বড় সোশাল মিডিয়া ফেসবুকের মালিক তিনি। ২০১২ সালেই মাত্র ২৩ বছর বয়সে বিলিয়নিয়ার তালিকায় নাম লিখিয়েছেন। এখন ৩৪.৪ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে শীর্ষে অবস্থান করছেন।

৪. ডাস্টিন মস্কোভিচ : ফেসবুকের তৃতীয় কর্মী হিসেবে নিয়োগ পান তিনি। সফটওয়্যার প্রতিষ্ঠান ‘আসানা’ তার মালিকানায় পরিচালিত হয়। ৩০ বছর বয়সে ৮.১ বিলিয়ন ডলার কামিয়েছেন।

55৫. রায়ান গ্রেভস : ৩১ বছর বয়সী এই মানুষটি ইউবারস এর প্রথম কর্মী। ১.৪ বিলিয়ন ডলারের মালিক তিনি।

৬. ড্রিউ হাস্টন : তিনি ড্রপবক্সের সহ প্রতিষ্ঠাতা এবং সিইও। ৩২ বছরে ১.২ বিলিয়ন ডলারের মালিক তিনি।

৭. এদুয়ার্দো স্যাভেরিন : ৩৩ বছল বয়সী এই তরুণ ৪.৯ বিলিয়ন ডলারের মালিক। তিনি ফেসবুকের আরেক সহ-প্রতিষ্ঠাতা। তা ছাড়া সিঙ্গাপুরের হাম্পটন ক্রিক এবং সিলভারকার-এ বিনিয়োগ রয়েছে তার।

৮. সিন পারকার : ন্যাপস্টার এর সহ-প্রতিষ্ঠাতা এবং ফেসবুকের প্রতিষ্ঠাতা সভাপতি। ৩৫ বছর বয়সে কামিয়েছেন ২.৫ বিলিয়ন ডলার।

66৯. মাইক ক্যানোন-ব্রুকস : অস্ট্রেলিয়ান সফটওয়্যার প্রতিষ্ঠান আটলাসিয়ান প্রতিষ্ঠা করেছিলেন কলেজের বন্ধু স্কট ফারকোয়ারকে নিয়ে। ৩৫ বছর বয়সে ১.১ বিলিয়ন ডলারের মালিক আজ।

১০. স্কট ফারকোয়ার : তার বয়সও ৩৫, সম্পদের পরিমাণ ১.১ বিলিয়ন ডলার। ২০১৪ সালে এই প্রতিষ্ঠানের মূল্য ছিলো ৩.৩ বিলিয়ন ডলার।

১১. গ্যারেট ক্যাম্প : ইউবার এর চেয়ারম্যান এবং সহ-প্রতিষ্ঠাতা। ৩৬ বছর বয়সে তার তিনি ৫.৩ বিলিয়ন ডলারের মালিক।

১২. রবার্ট পেরা : ৩৭ বছর বয়সে হয়েছেন ১.৮ বিলিয়ন ডলারের মালিক। ওয়্যারলেস পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইউবিকুইটি নেটওয়ার্কস এর প্রতিষ্ঠাতা তিনি।

১৩. নারুয়াৎসু বাবা : জাপানের স্মার্টফোন গেম প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোলোপিএল এর প্রতিষ্ঠাতা তিনি। ৩৭ বছর বয়সী এই মানুষটির সম্পদের পরিমাণ ১.৬৪ বিলিয়ন ডলার।

77১৪. ট্রাভিস কালানিক : ইউবার এর আরেক সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও তিনি। ৩৮ বছর বয়সে ৫.৩ বিলিয়ন ডলারের মালিক হয়েছেন।

১৫. জ্যাক ডর্সি : টুইটার এর সহ-প্রতিষ্ঠাতা ৩৮ বছর বয়সী এই তরুণ। সম্পদের পরিমাণ ২.৫ বিলিয়ন ডলার।

১৬. ইয়োশিকাজু তানাকা : জাপানের একটি সোশাল মিডিয়া এবং গেম প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘গ্রি’ এর প্রতিষ্ঠতা তানাকা। ৩৮ বছর বয়সে ১.১৪ বিলিয়ন ডলারের মালিক হয়েছেন।

১৭. জান কোয়ুম : হোয়াটসঅ্যাপ এর প্রতিষ্ঠাতা এই মানুষটির বয়স ৩৯ বছর। ৬.৮ বিলিয়ন ডলারের মালিক। ২০১৪ সালে ফেসবুক হোয়াটসঅ্যাপ কিনে নেয় ১৯ বিলিয়ন ডলারে।

১৮. নিক উডম্যান : স্পোর্টস-ক্যামেরা প্রতিষ্ঠান ‘গোপ্রো’ এর প্রতিষ্ঠাতা তিনি। ২০১৪ সালে আমেরিকান সর্বোচ্চ বেতনের সিইও ছিলেন। ৩৯ বছর বয়সে তিনি ২.৫ বিলিয়ন ডলারের মালিক হয়েছেন।
সূত্র : বিজনেস ইনসাইডার


মন্তব্য চালু নেই