মহাকাশ থেকে পৃথিবী দেখতে যেমন

অনেকটা উচু থেকে এই পৃথিবীটা দেখতে কেমন? এই পৃথিবীতে খুব কম মানুষই আছেন যারা পৃথিবীকে অনেকটা উচু জায়গা থেকে দেখেছেন। যারা আলোকচিত্রের সঙ্গে যুক্ত তারা দুটো শব্দের সঙ্গে বেশ পরিচিত। এর একটি হলো ‘অ্যারিয়েল ভিউ’ এবং অন্যটি ‘গডস আই ভিউ’। কোনো একটি সাবজেক্টকে সরাসরি উচু থেকে একটি নির্দিষ্ট দূরত্বে দেখার নাম অ্যারিয়েল ভিউ। অন্যদিকে উপর থেকে দেখার অ্যাঙ্গেলের নাম হলো গডস আই ভিউ। কিন্তু সত্যিই কি সবার পক্ষে চাইলেই গডস আই ভিউতে দেখা সম্ভব?

সবার পক্ষে সম্ভব না হলেও মহাকাশে যারা বিচরণ করেন অথবা যারা মহাকাশ সম্পর্কিত কর্মকাণ্ডের ভেতর দিয়ে যান তাদের অবশ্য সৌভাগ্য হয় তাদের বাসভূমি পৃথিবীকে অনেকটা উচু থেকে দেখার। মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা থেকে মাঝে মধ্যেই মহাকাশের বিভিন্ন ছবি প্রকাশ হয়, অথবা স্যাটেলাইটের কল্যাণে আমরা পৃথিবীর অনেক ছবিই দেখতে পাই। কিন্তু পৃথিবীতে বসে একজন শিল্পী যেমন সকল বিশৃঙ্ক্ষলতার মাঝেও সুশৃঙ্ক্ষলতাকে দেখেন তেমনি মহাকাশ থেকেও পৃথিবীর এই শৈল্পিক দিকটি ফ্রেমবন্দী করেছেন কয়েকজন মহাকাশচারী।

ছবিগুলো দেখলে নিজের অজান্তেই অনেক কিছুর সঙ্গে মেলাতে শুরু করতে পারি আমরা। কিন্তু মহাকাশচারীদের শৈল্পিক মন আমাদের সামনে এমন কিছু ছবি উপস্থাপন করছে যা আমাদের নির্দিষ্ট কিছু কাঠামো ভাবতে সাহায্য করে। যেমন ধরা যাক, মহাকাশ থেকে চিলি সংলগ্ন অঞ্চলটিকে মনে হচ্ছিল বিশাল বড় কোনো সুইমিং পুলের ন্যায়। অথবা, কানাডার ওই অংশকে মনে হচ্ছিল কোনো দৈত্যের মতো। আবার দুবাইয়ে সাগরবক্ষে অবস্থিত দালানগুলোকে মনে হবে যেন মাইটোকণ্ডিয়া অথবা নিউক্লিয়াস।

BALL1 BOX1 CROSS DUBAI FACE LAND PLANE SEA YELLOW



মন্তব্য চালু নেই