ভারতে তথ্যপ্রযুক্তির বাধা বানর

তথ্যপ্রযুক্তির প্রসারের প্রতিশ্রুতি দিয়ে ভারতের ক্ষমতায় আসা বিজেপি সরকারের সামনে অন্যতম বাধা হয়ে দাঁড়িয়েছে বানর! হ্যাঁ, বারানসিতে তথ্যপ্রযুক্তির প্রসার ঘটাতে গিয়ে ‘বানরবাধা’র সম্মুখীন হয়েছে মোদি সরকার।

বিষয়টি আরেকটু পরিষ্কার করে বলা যাক, ভারতের প্রদেশগুলোতে তথ্যপ্রযুক্তির প্রসার ঘটাতে ১৮০০ কোটি রুপির প্রকল্প নিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু অনেক অঞ্চলে বিদ্যুতের ঘাটতি, সঠিক পরিকল্পনার অভাব, ট্রাফিক জ্যাম, অনুন্নত যোগাযোগ ব্যবস্থা প্রভৃতি কারণে প্রযুক্তির ব্যবহারের সঙ্গে সবাইকে যুক্ত করা সম্ভব হচ্ছে না। দেশটির বারানসিতে এ সব সমস্যার সঙ্গে যুক্ত হয়েছে বানরের উৎপাত।

বানরবার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ৩ হাজার বছরের পুরনো বারানসি শহরে বহু মন্দির রয়েছে। এ সব মন্দিরকে কেন্দ্র করে রয়েছে হাজার হাজার বানর। হতচ্ছাড়া বানরগুলো কেটে ফেলছে শহরটিতে ইন্টারনেট সংযোগ দেওয়া ফাইবার-অপটিক ক্যাবল।

কমিউনিকেশনস ইঞ্জিনিয়ার এ পি শ্রীবাস্তব বলেন, ‘আমরা এখান থেকে মন্দিরগুলো সরাতে পারব না। এখানে কোনো কিছু সংস্কার করাও সম্ভব না। ওই বানরগুলো সব তার (ক্যাবল) ধ্বংস করে ফেলছে। তারা তারগুলো খেয়ে ফেলছে।’ বানরের উৎপাতে সরকার এখন সেখানে ওয়াইফাই (তারবিহীন ইন্টারনেট)-এর মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার কার্যক্রম শুরু করেছে। ইতোমধ্যে বেশ কয়েকটি স্থানে ওয়াইফাই জোন তৈরি করা হয়েছে।

সরকারি কর্মকর্তাদের আশা, হতচ্ছাড়া বানরগুলো অন্তত ওয়াইফাই নেটওয়ার্কের জন্য স্থাপন করা বক্সে হামলা করবে না!



মন্তব্য চালু নেই