স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের নির্দেশ ইসির

২৮ এপ্রিল অনুষ্ঠিতব্য ঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে স্বচ্ছ ও নিরপেক্ষতা বজায় রাখতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

একই সঙ্গে বহিরাগতদের অবস্থান ও বৈধ অস্ত্র প্রদর্শন বন্ধ, অভিযুক্তদের নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি ও নিরাপত্তা জোরদার করতে নির্বাচনী এলাকায় পুলিশী টহল বাড়াতে প্রশাসনকে বলা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মো. সামসুল আলম এ সংক্রান্ত নির্দেশনা বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক, ঢাকা ও চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার, বিভাগীয় কমিশনার এবং রিটার্নিং ও নির্বাচনী কর্মকর্তা বরাবর পাঠিয়েছেন।

নির্দেশনা পাঠানোর সত্যতা নিশ্চিত করে উপ-সচিব সামসুল আলম বলেন, ‘স্বচ্ছ ও নিরপেক্ষভাবে ভোটগ্রহণ সম্পন্নের ব্যাপারে বরাবরই নির্বাচন কমিশনের নির্দেশ থাকে। এবারও ব্যতিক্রম হয়নি।’

তিনি বলেন, ‘ইসি সবসময় চায় সবার অংশগ্রহণে একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হোক। সুষ্ঠু পরিবেশ বজায় রাখতেই সংশ্লিষ্ট বিভাগে চিঠি দিয়েছি।’

বহিরাগতদের অবস্থানের ব্যাপারে ইসির নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচন প্রভাবমুক্ত, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে সিটি করপোরেশন এলাকার বাসিন্দা ও ভোটার নন, এমন ব্যক্তিরা যেন ২৫ এপ্রিল রাত ১২টার মধ্যে নির্বাচনী এলাকা ত্যাগ করেন। যারা নির্দেশ অমান্য করবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে বলা হয়েছে ওই নির্দেশনায়।

নির্দেশনায় নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা কোনো কর্মকর্তার বিরুদ্ধে নিরপেক্ষতার প্রশ্ন বা অভিযোগ উঠলে যাচাই-বাছাই করে অভিযুক্ত ব্যক্তিকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার কথা বলা হয়েছে।

এ ছাড়া নির্বাচনী এলাকার নিরাপত্তা জোরদার করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নিবিড় টহলের ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে ওই নির্দেশনায়। পাশাপাশি বিধি লঙ্ঘনকারীদের তাৎক্ষণিক শাস্তি দিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনারও নির্দেশ দেওয়া হয়েছে।

বৈধ অস্ত্র প্রদর্শন ও নিষিদ্ধকরণ প্রসঙ্গে নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচনের কয়েক দিন আগ থেকে লাইসেন্সধারীরা যেন অস্ত্রসহ চলাচল না করেন সে জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রয়োজনীয় নির্দেশনা জারি করবেন।
এদিকে তিন সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী র‌্যাব ও পুলিশ কাজ করবে বলে প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বলা হয়েছে।

র‌্যাবের লিগ্যাল এ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক ক্যাপ্টেন মাকসুদ আলম বলেন, ‘স্বচ্ছ ও নিরপেক্ষ ভোটগ্রহণের ব্যবস্থা করতে র‌্যাবের সর্বোচ্চ সহযোগিতা থাকবে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি যাতে না ঘটে, সে জন্য সর্বোচ্চ নিরাপত্তা জোরদার করা হবে।’

তিনি আরও বলেন, ‘ইসির পক্ষ থেকে এ ধরনের নির্দেশনা এখনও র‌্যাব পায়নি। হয়ত যে কোনো সময় পাব। নির্দেশনা পেলে গুরুত্ব দিয়ে তা পালন করা হবে।’

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, ‘এ ধরনের নির্দেশনা এখনো ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) পায়নি। নির্দেশনা এলে তা পালন করা হবে।’

নির্বাচনী তফসিল অনুযায়ী, ২৮ এপ্রিল ঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তিন সিটিতে অর্ধশতাধিক মেয়র প্রার্থী এবং প্রায় দেড় হাজার কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

প্রার্থীরা ৯ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র পত্যাহারের সুযোগ পাবেন। ১০ এপ্রিল প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপরই প্রার্থীরা প্রচার-প্রচারণায় নামতে পারবেন।



মন্তব্য চালু নেই