অযত্নে অবহেলায় অরক্ষিত হয়ে পড়ছে জাতীয় স্মৃতিসৌধ

জাতীর বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে রাজধানী ঢাকার অদূরে সাভারে নির্মিত হয় জাতীয় স্মৃতিসৌধ। প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত সাধারণ দর্শনার্থীদের জন্য সৌধ খোলা রাখা হয়।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন কয়েক শত দর্শনার্থীর আগমন ঘটে সৌধ প্রাঙ্গণে।

আগত সকল সাধারণ দর্শনার্থীদের প্রবেশের জন্য সৌধ কর্তৃপক্ষ সৌধের ২ নাম্বার গেটটি খুলে রাখেন প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত।
২ নাম্বার গেটটির একটু আগেই ১ নাম্বার গেটের অবস্থান। এই গেটটি সারা বছর বন্ধ রাখা হলেও শুধু মাত্র ভিআইপি আগমনের সময় খুলে দেয়া হয়।

বন্ধ রাখা ১ নাম্বার গেটটিতে কোন নিরাপত্তা কর্মী না থাকায় প্রকাশ্যে অবাধে অবৈধভাবে সৌধ প্রাঙ্গণে প্রবেশ করছে সাধারণ জনগণ। যাদের অধিকাংশেরই উদ্দেশ্য প্রকৃতির ডাকে সারা দেয়া।

আব্দুল মালেক নামের এক অনুপ্রবেশকারী জানালেন, তিনি সৌধের বাহিরে রাস্তার পাশে চা-পান বিক্রি করেন। তিনি প্রতিদিন এই বন্ধ ভিআইপি গেট দিয়ে সৌধের ভিতরে প্রবেশ করেন। এবং প্রকৃতির ডাকে সারা দিয়ে আবার চলে যান। তিনি আরও জানান, যদি এই গেটটিতে কোন নিরাপত্তা কর্মী থাকতো তাহলে এভাবে কেউ অবৈধভাবে ভিতরে প্রবেশ করতে সাহস পেত না।

এদিকে, আরাফাত হোসেন নামের অপর এক অনুপ্রবেশকারী জানান ভিন্ন কথা। তিনি জানান, বন্ধ গেট টপকিয়ে অন্যকে ভিতরে প্রবেশ করতে দেখে অনেকেই অবৈধভাবে প্রবেশ করেন। এছাড়া তিনি আরও জানান, সাধারণ দর্শনার্থী প্রবেশের জন্য খোলা রাখা গেটটি নবীনগর বাসস্ট্যান্ড থেকে অনেকটা দূরে হওয়ায় অনেকেই এভাবে প্রবেশ করেন।

National Memorial Pic (4)

অপরদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক এক আনসার সদস্য বলেন, প্রয়োজনের তুলনায় তাদের জনবল কম থাকার কারনে ইচ্ছা থাকা সত্যেও তারা এই অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে পারছেন না।

সৌধ প্রাঙ্গণে অবৈধ অনুপ্রবেশ সম্পর্কে জানাতে সৌধের দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মিজানুর রহমান সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অতিদ্রত বন্ধ গেটটি দিয়ে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জাতীয় স্মৃতি সৌধের ভিতরে অবৈধ প্রবেশ ও এর পবিত্রতা রক্ষায় সময় উপযোগী পদক্ষেপ নেয়া হবে এমনটাই প্রত্যাশা সাধারণ দর্শনার্থীদের।

National Memorial Pic (1)



মন্তব্য চালু নেই