“যেখানেই থাকেন বাসার কন্ট্রোল এখন আপনার হাতেই” (দেখুন ভিডিওসহ)

আপনি বিশ্বের যেখানেই থাকেন না কেনো বিশ্বজুড়ে আপনি আপনার বাসায় ইলেকট্রনিক ডিভাইস যেমনঃ লাইট, ফ্যান, এ.সি থেকে শুরু করে ঘরের দরজার লক সিস্টেম একটি মোবাইল অ্যাপসের মাধ্যমে কন্ট্রোল করছেন। বাসস্থানে প্রযুক্তির এই ব্যবহারকে “স্মার্ট হোম সল্যুশন” বলে। উন্নত বিশ্বে এই প্রযুক্তির ব্যবহার বহুল প্রচলিত থাকলেও, আমাদের দেশে এই প্রযুক্তির ব্যবহার প্রচলিত হয় নি। বর্তমানে এই স্মার্ট প্রযুক্তি নির্মানে বাংলাদেশও এক্ষেত্রে অনেক দূর এগিয়ে গিয়েছে। সম্প্রতি আমাদের দেশের একটি প্রসিদ্ধ প্রযুক্তি নির্ভর কোম্পানি Aplombtech BD সম্পূর্ণ নিজস্ব গবেষণায় দক্ষ দেশীয় প্রকৌশলীদের সহায়তায় এই “স্মার্ট হোম সল্যুশন” প্রযুক্তি নির্মানে সক্ষম হয়েছে।

বুয়েট থেকে স্নাতক করে ২০০০ সালে জার্মানির ইউনিভার্সিটি অব কাসেল থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন সাইফুল্লাহ এবং তানিয়া রহমান। এরপরই তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। চাকরি জীবনে সিমেন্স, ইন্টেল, ইনফিনিওন, কিমন্ডাতে বিশ্বখ্যাত প্রযুক্তি নির্মাতা কোম্পানিতে কাজের অভিজ্ঞতা অর্জন করেন। তবে তারা সব সময় চাইতেন নিজেদের মতো কিছু করার যাতে দেশের গৌরবময় হয়।

তরুণ উদ্যোক্তা দম্পতি মোঃ সাইফুল্লাহ এবং তানিয়া রহমান বাংলাদেশে Aplombtech BD নামের এই গবেষণামূলক প্রতিষ্ঠান স্থাপন করেছেন। তারা দুজনই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে তড়িৎ কৌশলে পড়াশোনা সম্পন্ন করে উচ্চ শিক্ষার উদ্দেশ্যে জার্মানিতে পাড়ি জমান। জার্মানিতে প্রথম বাংলাদেশী উদ্যোক্তা হিসেবে তারা SinePulse নামের একটি হাইটেক কোম্পানী প্রতিষ্ঠা করেন যা ইন্টেল এবং ইনফিনিয়নের বিজনেস কো-অপারেশন পার্টনার। প্রতিষ্ঠালগ্ন থেকে Aplombtech BD এবং SinePulse বাংলাদেশকে প্রযুক্তিগত দিক থেকে উন্নত বিশ্বের সমপর্যায়ে এগিয়ে নিয়ে যেতে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে।

11047235_10204191718212921_1157728024_n

Aplombtech BD খুব শীঘ্রই বাজারে নিয়ে আসছে তাদের নির্মিত প্রথম পণ্য “স্মার্ট হোম সল্যুশন”। “স্মার্ট হোম সল্যুশন” এর অন্তর্ভুক্ত “স্মার্ট সুইচ” এর মাধ্যমে আপনি পৃথিবীর যেকোনো স্থান থেকে শুধুমাত্র একটি স্মার্ট ফোন অথবা কোনো একটি ব্রাউজার যেমন ডেক্সটপ, ল্যাপটপ, ট্যাব ইত্যাদির মাধ্যমে আপনার ঘরের ব্যবহৃত সকল যন্ত্রপাতির স্ট্যাটাস দেখতে এবং নিয়ন্ত্রণ করতে পারবেন, অর্থাৎ একজন ব্যবহারকারী চাইলেই তার ঘরের কোনও যন্ত্র চালু না বন্ধ আছে তা দূর থেকেই দেখতে পারবেন, সেই সাথে তিনি চাইলে ঘরের লাইট অফ/অন করার পাশাপাশি আলোর তীব্রতা বাড়াতে অথবা কমাতে পারবেন, ফ্যানের স্পীড কন্ট্রোল করতে পারবেন, এমনকি এসিও অন/অফ করতে পারবেন।

স্মার্ট হোম সল্যুশনের ‘পর্দা’ স্বয়ংক্রিয় ভাবে ঘরের ভেতরের আলোর পরিমাণ বিচার করতে পারে এবং ব্যবহারকারির নির্ধারণ করা পছন্দানুযায়ী বাইরের আলো ঢুকতে দিয়ে ঘরের ভেতরকার আলোর পরিমাণ নিয়ন্ত্রন করতে পারে। স্মার্ট সিকিউরিটি সিস্টেম এর মাধ্যমে বাসা অথবা অফিসের নিরাপত্তাও নিশ্চিত করা যাবে এই প্রযুক্তি ব্যবহার করে। “স্মার্ট হোম সল্যুশন” ঘরের অথবা বাড়ীর নিরাপত্তা এবং সুরক্ষায় হতে পারে অদ্বিতীয় পছন্দ। ধরুন আপনি যখন বাসায় নেই, তখন আপনার বাড়ীতে কেউ আসলে মোবাইল অ্যাপসের মাধ্যমে মাধ্যমে আপনি আপনার বাসায় আগত ব্যাক্তির লাইভ ভিডিও দেখতে পারবেন। আপনার মোবাইলের অ্যাপস ব্যবহারের মাধ্যমে আপনি চাইলে দূর থেকেই আপনার দরজার স্মার্ট লক খুলে দিয়ে ঐ ব্যাক্তিটিকে ঘরে ঠুকতে দিতে পারবেন। কেউ যদি আপনার বাসায় অবৈধ ভাবে ঢুকে পড়ে তাহলে একটি ওয়ার্নিং মেসেজ সহ ব্যাক্তিটির ছবি সাথে সাথে আপনার মোবাইলে চলে যাবে।

11023241_10204191718692933_567334995_n
( Aplombtech BD এর নিজস্ব অফিস নির্মাণ হচ্ছে বসুন্ধরায়। ২০১৫ সালে নির্মাণ কাজ শেষ হবে)

স্মার্ট হোম সল্যুশনের অনেক সুবিধা সমূহের মাঝে অন্যতম সুবিধা হচ্ছে “যথার্থ বিদ্যুৎ শক্তির ব্যবস্থাপনা (Efficient Powre management)। স্মার্ট হোম সল্যুশনের মাধ্যমে দৈনন্দিন বিদ্যুৎ শক্তির ব্যবহারের পরিমান জানা যাবে। পুরো বাড়ীতে কি পরিমান বিদ্যুৎ খরচ হচ্ছে এটা জানার পাশাপাশি বাড়ীর প্রতিটি বৈদ্যুৎতিক সামগ্রী এই মূহুর্তে কি পরিমান বিদ্যুৎ শক্তি খরচ করছে, তা জানা সম্ভব হবে। আপনি বাড়ীর বাইরে থেকেও দেখতে পারবেন, আপনার বাড়ীর কোন বৈদ্যুৎতিক সামগ্রী কত পরিমান বিদ্যুৎ বিল তৈরি করছে। ফলে বিদ্যুৎ ব্যবহারে অনেক সচেতনতা তৈরি হবে। এছাড়া বিদ্যুৎ বিলের ক্ষেত্রে আপনি একটি লিমিট সেট করে দিতে পারবেন, ফলে কোন মাসের বিদ্যুৎ বিল সেই লিমিটের কাছাকাছি চলে আসলে স্বয়ংক্রিয় ভাবে আপনার স্মার্ট ফোনে একটি সর্তকবার্তা চলে আসবে। স্মার্ট হোম সল্যুশনের এই সুবিধা আপনাকে অযথা বিদ্যুৎ ব্যবহার থেকে রক্ষা করে সহায়তা করবে।

ভিডিওটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন :

এছাড়া Aplombtech BD এর স্মার্ট হোম সল্যুশনে অন্তর্ভুক্ত করা হয়েছে স্বয়ংক্রিয় লাইট যা মুভমেন্ট সেন্স করে নিজে নিজে জ্বলতে এবং নিভতে পারে, রয়েছে স্মার্ট ওয়াটার লেভেল কন্ট্রলার যা স্বয়ংক্রিয় ভাবে পানির ট্যাংকের পানির পরিমান বুঝতে পারে এবং সে অনুযায়ী নিজে নিজে পানির মোটর চালু করতে এবং বন্ধ করতে পারে।

AplombTech BD এর “স্মার্ট হোম সল্যুশন” এর first version এ যে সকল সিস্টেম যুক্ত করা যাবে, তা নিচে উল্লেখ করা হলঃ

• স্মার্ট সুইচ (Smart Switch)

• স্মার্ট কার্টেইন (Smart Curtain)

• স্মার্ট লাইট (Smart Light)

• স্মার্ট ওয়াটার লেভেল কন্ট্রলার (Smart Light)

• স্মার্ট সিকিউরিটি সিস্টেম (Smart Security System)

Aplombtech BD এর “স্মার্ট হোম সল্যুশন” পাওয়া যাচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলায়। উল্লেখ্য “স্মার্ট হোম সল্যুশন” প্রজেক্টটি “Aplombtech BD” এবং বাংলাদেশ “আইসিটি (ICT)” মন্ত্রনালয় যৌথভাবে পরিচালনা করছে।

মোঃ সাইফুল্লাহ ১৯৭৬ সালের ২৫ জুলাই সাতক্ষীরার কলারোয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯১ সালে কলারোয়া পাইলট হাইস্কুল থেকে এসএসসি এবং ১১৯৩ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। রুয়ানা সাইফ নামে তার এক মেয়ে রয়েছে। “Aplombtech BD” তিনি সিইও এবং স্ত্রী তানিয়া রহমান ম্যানেজিং ডিরেক্টর হিসেবে কাজ করছেন।

logog
Aplombtech BD.  (logo)                                                                                        আয়াতুল্লাহ শিমুল

“স্মার্ট হোম সল্যুশন” নিয়ে আয়াতুল্লাহ শিমুল (Ayatullah Shimul) তৈরি করেছেন একটি প্রামাণ্য বিজ্ঞাপন চিত্র। পাঠকদের জন্য নিন্মে সেই বিজ্ঞাপন চিত্রটি দেওয়া হলো।

ভিডিওটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন :

https://www.youtube.com/watch?v=F7NzFKLLeXw&feature=youtu.be&hd=1

Aplombtech BD. এর অফিস :

বাসা #২৭৯. ব্লক # সি. ফয়সাল ম্যনশন, উম্মে কুলসুম এভিনিউ মেইন রোড, বসুন্ধরা আবাসিক এরিয়া, ঢাকা -১২১২



মন্তব্য চালু নেই