ক্রি‌কেটীয় জুয়াঃ এক‌টি ভয়ানক বিষ‌ফোড়া

নীলফামারীর সৈয়দপু‌রে ‌কিছু‌তেই বন্ধ হ‌চ্ছে না ‌‌ক্রি‌কেটীয় জুয়া । সম‌য়ের সা‌থে সা‌থে তা রুপ নি‌য়ে‌ছে মহামারী রু‌পে ।
ধ্বংশ ক‌রে দি‌চ্ছে উঠ‌তি বয়‌সের তরুণ‌দের ।

বি‌ভিন্ন সূ‌ত্রে জানা যায়, সৈয়দপু‌রের সা‌বেক লিবার্টী সি‌নেমা হ‌লের প‌শ্চি‌মে রেল লাই‌নের ধা‌রে ২০১১ ক্রি‌কেট বিশ্বকাপ ও অাই‌পিএল থে‌কে ‌ শুরু হওয়া এই জুয়ার অাসর চ‌লে অাস‌ছে । ২০১৪ সাল পর্যন্ত স্বাভা‌বিক ভা‌বে প্রকা‌শ্যে জুয়া খেলা চল‌লেও ‌বিশ্বকাপ ক্রি‌কে‌টের এবা‌রের অাস‌রে ‌জুয়া খেলায় কৌশলগত প‌রিবর্তন এ‌নে‌ছে জুয়ারীরা ।

এক‌টি বিশ্বস্ত সূত্র ম‌তে, জুয়ারীরা অাইনশৃঙ্খলা বা‌হিনীর হা‌তে গ্রেফতার এড়া‌তে এখন বদ্ধ ঘ‌ড়ে টি‌ভি সে‌টের সাম‌নে ব‌সে ক‌য়েক‌টি গ্রু‌পে বিভক্ত হ‌য়ে জুয়া প‌রিচালনা কর‌ছে । অার এসব জুয়া খেলা সংঘ‌টিত হ‌চ্ছে ‌রেললাই‌নের পা‌শে গ‌ড়ে ওঠা বি‌ভিন্ন ক্লাব ঘ‌রে ।

নাম প্রকাশ না করার শ‌র্তে একজন ক্রি‌কেট জুয়ারী জানান, এই জুয়ায় অ‌নেক টাকা, ম্যাচ‌ভে‌দে ন্যূনতম ৩ হাজার থে‌কে ১০ লক্ষ টাকা পর্যন্ত বাজী ধরা হয় । গত অাই‌পিএলের ফাইনা‌লের শেষ ওভা‌রে তো বল প্র‌তি ১০ লক্ষ টাকা লেন‌দেন হ‌য়ে‌ছিল ।

‌তি‌নি অারও জানান, খুব কম সম‌য়ে লাখপ‌তি হওয়ার সহজ পন্থা হওয়ায় এই জুয়ায় জ‌ড়ি‌য়ে গে‌ছেন স্থানীয় নামী-দামী ভিঅাই‌পিরা । ‌কিন্তু তারা জনসম্মু‌খে কখনই অা‌সেন না, তা‌দের হ‌য়ে জুয়ায় বা‌জি ধ‌রে টোকাই শ্রেণীর কিছু ছে‌লে । তা‌দের নাম-প‌রিচয় বল‌তে বল‌লে ওরা অ‌নেক ক্ষমতাবান জা‌নি‌য়ে তি‌নি চ‌লে যান ।

এ‌দি‌কে ‌ক্রি‌কেটীয় এই জুয়ায় অাসক্ত হ‌য়ে স্কুলগামী তরুণ,উঠ‌তি বয়‌সের যুবকরা জুয়ার টাকা যোগাড় কর‌তে ‌বি‌ভিন্ন ছিচ‌কে চু‌রি ও ছিনতাই -এর মত অপরাধ ক‌রছে । ফ‌লে ‌সমাজ মেধাশূণ্য ও ঘূ‌ণে ধরা প্রজ‌ন্মের নেতৃ‌ত্বে যা‌চ্ছে ।

তাই অাইন-শৃঙ্খলা রক্ষাকারী বা‌হিনীর কা‌ছে সৈয়দপু‌রের স‌চেতন মানুষ‌দের দাবী, অ‌চি‌রেই যেন এই বিষ‌ফোড়া‌কে ‌সৈয়দপু‌রের পিঠ ‌থে‌কে তু‌লে ফেলা হয় ।



মন্তব্য চালু নেই