হাতিরঝিলে ৫ মিনিটের তাণ্ডব…

হাতিরঝিলে ৫ মিনিটের তাণ্ডবঃ

হাতিরঝিল এলাকায় মাত্র পাঁচ মিনিটেই আতঙ্কের রাজ্য করে তোলে কয়েকজন যুবক। মিনিট পাঁচেক সময়ে ১০/১২ জন যুবক বেপরোয়া গাড়ি ভাঙচুর ও আগুন দিয়ে পালিয়ে যায়।

প্রত্যক্ষদর্শী ও গুলশান-১’র নিকেতন সংলগ্ন হাতিরঝিলের স্থানীয়রা সাংবাদিকদের জানায়, হঠাৎ করেই দাঁড়িয়ে থাকা ১০/১২ জন যুবক হরতাল হরতাল বলতে থাকেন। এরপরই তারা ছড়িয়ে পড়েন রাস্তায়। এদের একটি অংশ গাড়িতে আগুন ধরিয়ে দিতে থাকেন। আর অন্য অংশটি বেপোরয়াভাবে গাড়ি ভাঙচুর করতে থাকেন। এ সময় অন্তত চারটি প্রাইভেটকার জ্বলতে দেখা গেছে। আর গোটা দশেক গাড়িতে ভাঙচুর করা হয়। আতঙ্কে সেখানকার মানুষজন ছোটাছুটি করতে থাকে। পাঁচ মিনিটের রহস্যময় তাণ্ডব চালিয়ে যুবকরা পালিয়ে যায়। তবে তাদের কাছে হরতাল সমর্থনের কোনো ব্যানার দেখা যায় নি। এখন পর্যন্ত এই ঘটনার দায়ও কোনো পক্ষ স্বীকার করে নি। অবরোধের সঙ্গে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের ডাকা ৭২ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিন সোমবার রাজধানীতে এসব ঘটনা ঘটল।

প্রায় একইসময়েরাজধানীর বসুন্ধরা, হাতিরঝিল ও লক্ষীবাজারসহ বেশকিছু জায়গায় তাণ্ডব চালিয়েছে হরতাল-অবরোধকারীরা। এসময় বেপরোয়া গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করে তারা।সোমবার (০২ মার্চ ২০১৫) সকাল ১০টার দিকে এসব ঘটনা ঘতে। এসময় অন্তত ২৫টি গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়।

পুলিশের সামনে ২ গাড়িতে আগুন
রাজধানীর কাকরাইলে পুলিশের সমানেই দুইটি প্রাইভেটকারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার বেলা চারটার দিকে বিজয়নগর মোড়ে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিজয়নগর মোড়ে পুলিশের টহল গাড়ির সামনেই দুর্বৃত্তরা দুইটি প্রাইভেটকারে আগুন ধরিয়ে দেয়। আগুন দিয়ে পালিয়ে যাওয়ার সময় পুলিশের গাড়িকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে তারা। এসময় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পুলিশও ভয়ে দৌঁড়ে অন্যত্র সরে যায়।

পরে স্থানীয়রারা পানি দিয়ে আগুন নেভান। তবে এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ।

বসুন্ধরায় ছয়টি গাড়ি ভাঙচুরঃ রাজধানীর বসুন্ধরায় যমুনা ফিউচার পার্কের সামনে হরতালের সমর্থনে বের হওয়া একটি মিছিল থেকে বেপরোয়া গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। হরতাল সমর্থকরা এ সময় অন্তত ছয়টি গাড়ি ভাঙচুর করে।

প্রত্যাক্ষদর্শীরা সাংবাদিকদের জানায়, ২০-দলীয় জোটের ব্যানারে সকালে বাড্ডার নর্দা এলাকায় হরতালের সমর্থনে একটি মিছিল বের হয়। মিছিলটি যমুনা ফিউচার পার্কের সামনে গেলে পুলিশ তাদের ধাওয়া করে। এ সময় হরতাল সমর্থকরা দুটি বাস, তিনটি প্রাইভেটকার ও একটি সিএনজি অটোরিকশা ভাংচুর করে পালিয়ে যায়। ঘটনার সময় ওই এলাকায় ক্যামব্রিয়ান বিএসবি ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন এমকে বাশারের গাড়িতেও পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। বাশার গাড়িতে থাকলেও তার কোনো ক্ষতি হয় নি।

ভাটারা থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) নুর ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে পৌঁছতেই হামলাকারীরা পালিয়ে যায়।

লক্ষীবাজারে ৭ গাড়িতে আগুন-ভাংচুর, পুলিশের গুলিঃ রাজধানীর পুরান ঢাকার লক্ষীবাজারে ঝটিকা মিছিল থেকে গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিবিরকর্মীরা। এ সময় ৮/১০ টি ককটেলের বিস্ফোরণও ঘটায় তারা।

প্রত্যক্ষদর্শীরা সাংবাদিকদের জানান, ঝটিকা মিছিল শেষে লাঠিসোঠা নিয়ে ২০/২৫ জন শিবিরকর্মীর একটি দল পাঁচটি গাড়ি ভাংচুর ও দুটি গাড়িতে অগ্নিসংযোগ করেন। এ সময় সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং লোকজন ছোটাছুটি করতে থাকেন। খবর পেয়ে সূত্রাপুর থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে এসে কয়েক রাউণ্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ সময় পুলিশ দু’জনকে আটক করে বলেও জানা গেছে।

সূত্রাপুর থানার উপ-পরিদর্শক (এএসআই) মোতাহার আলী সাংবাদিকদের জানান, সেখানে অভিযান চালানো হচ্ছে। তবে এখন পর্যন্ত কাউকে আটক করা যায় নি।



মন্তব্য চালু নেই