সম্পর্ক গড়তে ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব

ভারতের নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর সোমবার শুভেচ্ছা সফরে ঢাকা এসেছেন। জয়শঙ্করের সফরে ঢাকা-দিল্লি সম্পর্ক উন্নয়ন ছাড়াও সামনে দু’দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিষয়টি গুরুত্ব পাবে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সোমবার সকালে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সুব্রামানিয়াম জয়শঙ্করকে ফুলেল শুভেচ্ছা ও অর্ভ্যথনা জানান।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক দ্য রিপোর্টকে জানান, ভারতের নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর শুভেচ্ছা সফরে ঢাকা এসেছেন। সুব্রামানিয়াম জয়শঙ্কর পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম সফর।

এই সফরে দুদেশের মধ্যে কোনো চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সুযোগ নেই উল্লেখ করে তিনি আরও জানান, এটি মূলত শুভেচ্ছা সফর। এটি কোনো দ্বি-পাক্ষিক সফর নয়। তবে দুই দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন দ্য রিপোর্টকে জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরামর্শ অনুযায়ী নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর মার্চের শুরু থেকে দক্ষিণ এশিয় দেশগুলোকে শুভেচ্ছা সফর করছেন। যার ধারাবাহিকতায় তিনি এক মার্চ ভুটান, দুই মার্চ বাংলাদেশ সফর করছেন। ৩ মার্চ পাকিস্তান ও ৪ মার্চ তিনি আফগানিস্তান সফর করবেন।

জানা গেছে, ভারতের সদ্য বিদায়ী সচিব সুজাতা সিংয়ের সঙ্গে ঢাকার খুব ভালো সম্পর্ক ছিল। তাই নতুন সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর শুভেচ্ছা সফরের মাধ্যমে ঢাকার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ার চেষ্টা করবেন। এছাড়া সামনে দুদেশের মধ্যে মন্ত্রী পর্যায়ের বৈঠক ও নরেন্দ্র মোদির ঢাকা সফরের পটভূমিও জয়শঙ্করের সফরে রচিত হতে পারে।

সুব্রামানিয়াম জয়শঙ্কর শুভেচ্ছা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন।

জয়শঙ্করের শুভেচ্ছা সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাচার হওয়া মানবসম্পদ উদ্ধার, প্রত্যাবাসন ও পুর্নবাসন, তিস্তা চুক্তি, স্থল-সীমান্ত চুক্তির বাস্তবায়ন, বন্দি বিনিময় ও ছিটমহল বিনিময়সহ দু’দেশের অমিমাংসিত বিষয়গুলো গুরত্ব পাবে বলে জানা গেছে।



মন্তব্য চালু নেই