সহজ শর্তে ৩০ কোটি ডলার দিচ্ছে আইডিএ

দেশের হতদরিদ্র জনগোষ্ঠীর আয় বাড়াতে বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) বাংলাদেশকে ৩০ কোটি ডলারের ঋণসহায়তা দিচ্ছে।

দরিদ্র জনগোষ্ঠীর আয়সহায়তা কর্মসূচির অধীনে আইডিএর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এ অর্থ দেশের ৬ লাখ দরিদ্র শিশুর পুষ্টি ও মায়েদের আয় বাড়ানোর কাজে ব্যবহৃত হবে।

সোমবার শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) চুক্তিতে স্বাক্ষর করেন ইআরডির সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও বিশ্বব্যাংকের ঢাকা প্রতিনিধি জোহানেস জাট। এ ঋণ ছয় বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে পরিশোধ করতে হবে।

ঋণের জন্য কোনো সুদ দিতে হবে না, তবে মাত্র শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

এ কর্মসূচির অধীনে হতদরিদ্র মায়েরা আয় বৃদ্ধির মাধ্যমে তাদের সন্তানদের প্রয়োজনীয় পুষ্টি নিশ্চিত এবং সঠিকভাবে বেড়ে ওঠায় সহায়তা করবে। এ ছাড়াও সন্তানসম্ভবা মহিলারা তাদের গর্ভে থাকা সন্তানের পরিচর্যা করতে পোস্ট অফিসের মাধ্যমে আর্থিক সহায়তা পাবেন।

এ বিষয়ে ঢাকাস্থ বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি জোহানেস জাট বলেন, মাতৃগর্ভে থাকা সন্তানদের পরিচর্যা এবং জন্মগ্রহণের পর অন্তত দুই বছর একজন মা যাতে তার সন্তানের বুদ্ধিবৃত্তি ও দৈহিক গঠন পরিচর্যা করতে পারে তার জন্য এ সহযোগিতা দেওয়া হচ্ছে।

ইআরডি সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, সহজ শর্তে এ ঋণসহায়তার মাধ্যমে দেশের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় শিশুস্বাস্থ্য উন্নয়ন এবং মায়েদের আয়ের সুযোগ সৃষ্টি করবে।



মন্তব্য চালু নেই