মাসে ১০ হাজার শ্রমিক নেবে সৌদি আরব

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রতি মাসে বাংলাদেশ থেকে ১০ হাজার শ্রমিক সৌদি আরবে যেতে পারবেন। এ জন্য তাদের কোনো টাকাপয়সা লাগবে না। তাদের সম্পূর্ণ ব্যয় বহন করবে ওই দেশের নিয়োগদাতা কোম্পানিগুলো।

সোমবার রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ভবনে সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রী।

সৌদি আরবে শ্রমিক নেওয়ার প্রক্রিয়া ও অভিবাসন ব্যয় নির্ধারণসহ সামগ্রিক বিষয় চূড়ান্ত করতে সৌদি শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদের নেতৃত্বে ১৯ সদস্যর একটি প্রতিনিধিদলের সঙ্গে এ বৈঠক করেন মন্ত্রী।

বৈঠক শেষে মোশাররফ হোসেন বলেন, ‘বাংলাদেশ থেকে ১০টি ক্যাটাগরিতে প্রতি মাসে ১০ হাজার শ্রমিক সৌদি আরবে কাজের সুযোগ পাবেন। এরা সৌদিতে প্রতি মাসে ১২০০ থেকে ১৫০০ রিয়াল বেতন পাবেন। প্রত্যেক শ্রমিককে পাসপোর্ট ও মেডিক্যাল পরীক্ষাসহ আনুষঙ্গিক খরচ বাবদ মাত্র ১৫-২০ হাজার টাকা ব্যয় করতে হবে।’

এদিকে, মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর প্রতিনিধিদলের সদস্যরা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গেও একাধিক বৈঠক করেন।

উল্লেখ্য, সৌদি আরব ২০০৮ সালে বাংলাদেশি শ্রমিক নেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে। এতে দীর্ঘ সাত বছর বন্ধ থাকার পর গত ১ ফেব্রুয়ারি সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো এক ফ্যাক্সবার্তায় জানান, সৌদি আরবের রাজকীয় সভায় ওই দিন বাংলাদেশের ওপর থেকে শ্রমিক নেওয়ার বিষয়ে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।



মন্তব্য চালু নেই