তাবলীগের ৫শতাধিক বিদেশি মুসল্লি আটকা

অবরোধে দুরপাল্লার যানবাহান চলাচল বন্ধ থাকায় বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা তাবলীগ জমাতের ৫শতাধিক বিদেশি মুসল্লি বেনাপোল চেকপোস্ট এলাকায় আটকা পড়েছেন।

বর্তমানে তারা বেনাপোল বড়আঁচড়া বাগ এ জান্নাত কাওমি মাদরাসায় অবস্থান করছেন। স্থানীয়ভাবে সেখানে খোলা হয়েছে একটি ‘ইজতেমা ক্যাম্প’।

মঙ্গলবার থেকে ঢাকামুখী যান চলাচল না করায় তারা এ মাদরাসায় আপাতত আশ্রয় নিয়েছেন।

স্থানীয়রা জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে বেনাপোল স্থলপথে এসে টঙ্গীর তুরাগ পাড়ে বিশ্ব এজতেমায় অংশ নেন মুসল্লিরা। এবারও পেট্রাপোল হয়ে বেনাপোলে প্রবেশ করলেও বিএনপির ডাকা অবরোধের কারণে তারা গন্তব্যে রওনা হতে পারেনি। এজন্য তাদের বেনাপোল বড়আঁচড়া বাগ এ জান্নাত কাওমি মাদরাসায় আশ্রয় দেয়া হয়েছে।

এক্যাম্পে অবস্থানরত ভারতের হুগলির আশরাফ আলি জানান, তিনিসহ ১১ জনের একটি দল বিশ্ব এজতেমায় অংশ নিতে সকালে বেনাপোল এসে পৌঁছান। কিন্তু অবরোধ থাকায় কীভাবে যাব বুঝতে পারছি না।

দিল্লীর আবু হানিফ জানান, তিনিসহ দিল্লীর একটি মসজিদ থেকে ১৩ জনের একটি দল এসেছেন। অবরোধ চলায় তারা ঢাকার উদ্দেশ্যে যেতে পারেননি।

ঢাকা মারকাস মসজিদের তাবলিক জামাতের আমির আলহাজ্ব কামাল হোসেনের নেতৃত্বে ৭৩ সদস্যের একটি টিম বেনাপোলে আগত মেহমানদের তদারকি করছেন। ওই টিমের সদস্য ঢাকার সাদরুল আমিন ও আবদুর রহমান বলেন, গত ১৭ দিন ধরে মালায়েশিয়া, ইন্দোনেশিয়া, ইয়ামেন, সৌদি আরব, থাইল্যান্ড থেকে তাবলিকের লোকজন আসছেন। মঙ্গলবার বেশি আসছেন ভারতের লোক। স্থানীয়দের সহযোগিতায় চেকপোস্টে শুল্ক ও ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মসজিদ ক্যাম্পে তাদের বিশ্রামের ব্যবস্থা করেছি।

এদিকে, হানিফ পরিবহনের বেনাপোল কাউন্টারের ব্যবস্থাপক নজরুল ইসলাম জানান, সড়ক-মহাসড়কে গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগের ভয়ে চালকরা নিরাপত্তাহীনতার আশঙ্কায় গাড়ি চলাচল বন্ধ রেখেছেন। আকস্মিক এ যানচলাচল বন্ধ হয়ে যাওয়ায় ভারত থেকে আসা শত শত যাত্রী এবং বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা লোকজন বিপাকে পড়েছেন।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতার হোসেন বলেন, ভারত বাংলাদেশ পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে। ভারতমুখী যাত্রীর সংখ্যা কম থাকলেও বিশ্ব ইজতেমার কারণে বাংলাদেশমুখী যাত্রীর সংখ্যা অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি।



মন্তব্য চালু নেই