নোয়াখালীর কিছু খবর

নোয়াখালীর বাবুপুর-জিরতলী হাইস্কুলে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের প্রতিবাদে বিক্ষোভ

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার জিরতলী ইউনিয়নের বাবুপুর-জিরতলী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষকের যোগসাজশে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পর্যন্ত অতিরিক্ত ভর্তি ফি আদায়ের প্রতিবাদে বিক্ষোভ করেছে শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয় এলাকাবাসী। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয় এলাকাবাসী অতিরিক্ত আদায়কৃত ফি ফিরিয়ে দেওয়া ও সরকারী নীতিমালা অনুয়ায়ী ভর্তি ফি নেওয়ার দাবিতে প্রধান শিক্ষকের কক্ষে তালা ঝুলিয়ে দেয়। পরে খবর পেয়ে বেগমগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সোমবার ৫ জানুয়ারি সকাল ১০টায় বৈঠকের মাধ্যমে বিষয়টি মীমাংসার আশ্বাস দিলে প্রধান শিক্ষকের কক্ষের তালা খুলে দেওয়া হয়। গতকাল শনিবার উপজেলার বাবুপুর-জিরতলী ইউনিয়ন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এ বিক্ষোভের ঘটনা ঘটে। বিদ্যালয়ের বিভিন্ন শ্রেনীর ছাত্রছাত্রীর অভিভাবকদের অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় এলাকার বাসিন্দা আবুল কালাম বলেন, বিদ্যালযের ম্যনেজিং কমিটির সভাপতি সাহাব উদ্দিন ও প্রধান শিক্ষক গোলাম সারওযারের যোগসাজশে গোপন বৈঠকের মাধ্যমে ম্যানেজিং কমিটির সব সদস্য ও সব শিক্ষকদের সাথে নিয়ে নতুন বছরে বিভিন্ন শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে সরকার অনুমোদিত নীতিমালাকে উপেক্ষা করে জোরপূর্বক ছাত্রছাত্রীদের কাছ থেকে বিভিন্ন খাত দেখিয়ে অতিরিক্ত ভর্তি আদায় করছে। ভর্তি ফি আদায়ের ক্ষেত্রে তারা কোনো প্রকার রশিদও প্রদান করছে না। বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী বিবি ফাতেমার রিকসাচালক বাবা আবক্ষাস মিয়া বলেন, আমার মেয়েকে ভর্তি করতে গেলে শিক্ষকরা ৭৫০ টাকা নেয়। যা আমার পক্ষে খুবই কষ্টসাধ্য ছিল। ৭ম শ্রেণীর ছাত্রী তানিয়া আক্তারের মা তাজনাহার বেগম বলেন, আমার মেয়েকে ভর্তি করতে গেলে শিক্ষকরা ৮৫০ টাকা দিতে বলে। School Pic-02এ টাকা না দিলে তারা আমার মেয়েকে ভর্তি করবে না বলে জানায়। কিন্তু আমাদের আশেপাশের অন্যান্য স্কুলে ভর্তি ফি নিচ্ছে ৫০০ টাকা করে। অভিভাবক মনির হোসেন, নুরজাহান বেগমও একই অভিযোগ করে বলেন, যেখানে ভর্তি বাবদ সরকার নীতিমালা করে মফস্বল এলাকায় ৫০০ টাকা নির্ধারণ করে দিয়েছে। সেখানে এই স্কুলে বিভিন্ন খাত দেখিয়ে ম্যানেজিং কমিটি ও শিক্ষকরা অভিভাবকদের জিম্মি করে অতিরিক্তি ফি আদায় করছে। এভাবে তারা বিভিন্ন শ্রেণীতে শত শত ছাত্রছাত্রীর ভর্তি করতে অতিরিক্ত ফি আদায়ের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। তাই আমরা অবৈধ প্রক্রিয়া অতিরিক্ত ভর্তি ফি আদায়ের তীব্র প্রতিবাদ জানাই এবং প্রশাসনের উধক্ষর্তন কর্তৃপক্ষের মাধ্যমে দোষী ব্যাক্তিদের শাস্তির দাবী জানাই। বেগমগঞ্জ মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) জিল্লুর রহমান জানান, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি। বিষয়টি মীমাংসার আশ্বাস দিলে বিক্ষুব্ধরা প্রধান শিক্ষকের কক্ষের তালা খুলে দেয়। এবিষয়ে সোমবার ৫ জানুয়ারি সকাল ১০টায় ম্যানেজিং কমিটির ১১ জন সদস্য ও অভিভাবকদের পক্ষ থেকে ১১ জনকে নিয়ে বৈঠকের মাধ্যমে বিষয়টি মীমাংসার উদ্যোগ নেওয়া হয়েছে বলেও তিনি জানান।
বেগমগঞ্জে ১৮৪ বোতল বিদেশী মদ উদ্ধার
Begumgonj Madok Atok Picনোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় পুলিশ অভিযান চালিয়ে ১৮৪ বোতল বিদেশী মদ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (০৩ জানুয়ারি) দুপুরে এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মোরশেদ ও রকি নামের দুই মাদক ব্যাবসায়ীর বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করেছে। বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আইনুল হক বিষয়টি নিশ্চিত করে জানান, উপজেলার পৌর এলাকা গনিপুর জিল্লুর রহমানের নতুন বাড়ীর একটি পরিত্যক্ত ভবনে বিপুল পরিমাণ বিদেশী মদ মজুদ আছে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ শনিবার ভোর রাতে অভিযান চালায়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যাবসায়ীরা পালিয়ে যায়। পরে পুলিশ পরিত্যক্ত ভবনের একটি কক্ষ থেকে বিভিন্ন ব্যান্ডের ১৮৪ বোতল বিদেশী মদ উদ্ধার করে। দুপুরে এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মোরশেদ ও রকি নামের দুই মাদক ব্যাবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে।
চাটখিলে ছাত্রদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
ছাত্রদলছাত্রদলের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় স্থানীয় ছাত্রদল এক বনার্ঢ্য র‌্যালী বের করে। র‌্যালীটি চাটখিল পৌর শহরের প্রধান প্রধান সড়ক গুলো প্রদক্ষিন করে। র‌্যালী শেষে বিএনপির কার্যালয়ের সামনে উপজেলা ছাত্রদলের আহবায়ক সাইফুল হাসানের সভাপতিত্বে, এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন, উপজেলা বিএনপির সভাপতি আনোয়ার হোসেন, বিশেষ অতিথি ছিলেন, পৌরমেয়র মোস্তফা কামাল। বক্তব্য রাখেন বিএনপি নেতা শামসুল আরেফীন শামীম, আহসানুল হক মাসুদ, যুবদল নেতা আনিছ আহম্মদ হানিফ, ছাত্রদল নেতা বেলায়েত হোসেন দিপু, ইউছুপ নবী, জহিরুল ইসলাম, মাসুদ রানা, রিয়াজ, রিগ্যান, মামুন প্রমুখ।
নোয়াখালীর চাটখিল গ্রামার স্কুলের বার্ষিক পুরষ্কার বিতরণী সভা
শনিবার সকালে চাটখিল গ্রামার স্কুলের বার্ষিক পুরষ্কার বিতরণী সভা স্কুল প্রাঙ্গঁনে অনুষ্ঠিত হয়। স্কুল পরিচালনা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন মিলনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী শিল্পপতি, শিক্ষানুরাগী সমাজ সেবক কনভেয়র গ্র“পের চেয়ারম্যান কবির আহম্মদ মুন্সী, বিশেষ অতিথি ছিলেন নোয়াখালী বিএমএ সভাপতি ডা: এম এ নোমান, চাটখিল প্রেসক্লাবের সভাপতি মো: হাবিবুর রহমান, পৌর আওয়ামীলীগ সভাপতি বজলুর রহমান লিটন, শিল্পপতি বেলাল হোসাইন, বক্তিতা করেন আওয়ামীলীগ নেতা মমিনুল ইসলাম দুলাল, সাংবাদিক আনোয়ারুল হায়দার, মো: নাসির উদ্দীন, এম.এ.আয়াত উল্যা, পরিচালক আবদুল্লাহ আল-নোমান, শিক্ষক জাহাঙ্গীর আলম, সোলায়মান রোমান, শহিদুর রহমান সাকিল, এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক রফিক উদ্দীন, আসমা আক্তার সনিয়া, মহিউদ্দীন লায়লা, সুলতানা, হাসনা হেনা। সভা শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথি জিপিএ-৫ প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন।



মন্তব্য চালু নেই