মীর মশাররফ হোসেনের ১৬৯তম জন্মবার্ষিকী আজ

কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’ রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৬৯তম জন্মবার্ষিকী আজ। ১৮৪৭ সালের ১৩ নভেম্বর নানাবাড়ী কুষ্টিয়া জেলার লাহিনী পাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সৈয়দ মীর মুয়াজ্জেম হোসেন ও মাতার নাম দৌলতন নেছা।

মহান এই মনীষীর সমাধিস্থল রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে। আজ এখানে মীর মশাররফ হোসেন স্মৃতি কমপ্লেক্সে বাংলা একাডেমি-বালিয়াকান্দি উপজেলা পরিষদ ও মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ পৃথক পৃথক দিন ব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

একবিংশ শতাব্দীর আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম নক্ষত্র মীর মশাররফ হোসেন বাংলা গদ্য সাহিত্যের সূচনা পর্বে সাহিত্য সাধনা করলেও ৩৬টি গ্রন্থ রচনা করে সাফল্যের স্বাক্ষর রেখে গেছেন। তার উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে- ‘বিষাদ সিন্ধু’, ‘গাজী মিয়ার বস্তানী’, ‘উদাসীন পথিকের মনের কথা’, ‘রতœাবলী’, নাটক ‘জমিদার দর্পণ’, ‘বসন্ত কুমারী’, মুসলিম পুনর্জাগরণের কথা মাথায় রেখে রচনা করেছিলেন উপন্যাস ‘ইসলামের জয়’, ‘মদীনার গৌরব’ প্রভৃতি। স্বল্প প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হয়েও সাহিত্য অঙ্গনে এই সফলতায় মীর মশাররফ হোসেন অনন্য হয়ে আছেন।

বালিয়াকান্দিতে আজ বাংলা একাডেমির অনুষ্ঠানের উদ্বোধনীপর্বে সভাপতিত্ব করবেন রাজবাড়ী জেলা প্রশাসক জিনাত আরা। স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মো: জিল্লুল হাকিম ও বিশেষ অতিথি থাকবেন উপজেলা চেয়ারম্যান মো: আবুল কালাম আজাদ। মীর মশাররফ হোসেনের জীবনী নিয়ে আলোচনা করবেন বালিয়কান্দি ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক বিনয় কুমার চক্রবর্তী, উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচএম রকিব হায়দার, বালিয়াকান্দি ডিগ্রী কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা, মীর মশাররফ হোসেন ডিগ্রী কলেজের প্রভাষক ভবেন্দ্রনাথ বিশ্বাস।

দ্বিতীয় পর্বের আলোচনা সভায় সভাপতিত্ব করবেন রাজবাড়ী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ফকির আব্দুর রশিদ। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, বিশেষ অতিথি জেলা প্রশাসক জিনাত আরা। প্রবন্ধ পাঠ করবেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. এম. আব্দুল আলিম। আলোচক থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক ফকরুল আলম ও বাংলা বিভাগের অধ্যাপক রফিকউল্লাহ খান। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করবেন সহকারী কমিশনার (ভূমি) মো: আমিনুল ইসলাম।



মন্তব্য চালু নেই