৮ ফেব্রুয়ারির পর বন্ধ হচ্ছে জি মেইল!

জি মেইল ব্যবহার করেন? ৮ ফেব্রুয়ারির পর হয়ত আর করতে পারবেন না। গুগলের তরফ থেকে তেমনটাই নিশ্চিতভাবে জানিয়ে দেওয়া হলো।

জি মেইল ছাড়া বর্তমান প্রজন্ম একপ্রকার অচল। আর তাই এই ই-মেইলিং পরিষেবা বন্ধ হওয়ার খবরে মাথায় হাত পড়েছে তাদের। তবে খুব চিন্তিত হওয়ার কারণ নেই। জি মেইল পুরোপুরি বন্ধ হয়ে যাচ্ছে না।

গুগল জানিয়েছে, যারা নিজেদের ডেস্কটপ বা ল্যাপটপে এখনও উইন্ডোজ এক্সপি (Windows XP) অথবা উইনডোজ ভিসতা (Windows Vista) ব্যবহার করেন, তারা ৮ ফেব্রুয়ারির পর থেকে গুগল ক্রোমের মাধ্যমে Gmail অ্যাকাউন্ট খুলতে পারবেন না। কারণ আগামী বুধবার থেকে ক্রোম ব্রাউজার ভার্সন ৫৩ এবং তার নিচের ভার্সনে Gmail আর কাজ করবে না। তাই গুগলের সুপারিশ, এখনও যারা কম্পিউটারে উইন্ডোজ এক্সপি এবং উইনভোজ ভিসতা ব্যবহার করছেন, নির্বিঘ্নে Gmail পরিষেবা পেতে তারা যেন নতুন অপারেটিং সিস্টেমে তা আপগ্রেড করে নেন।

এই দুটি ভার্সনে মাইক্রোসফট তাদের অপারেটিং সিস্টেম পরিষেবা বন্ধ করে দেবে। তাই নিরাপত্তার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল। ক্রোম ব্রাউজার ভার্সন ৫৩ ব্যবহার করতে থাকলে Gmail এর নিরাপত্তা নিয়ে সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারীরা। গুগল আরও জানিয়ে দিল, চলতি বছর এই দুই ভার্সনে Gmail পরিষেবা পাওয়া গেলেও ব্যবহারকারীদের ফিরে যেতে হবে সেই পুরনো HTML ভার্সনে। তা ছাড়া থার্ড-পার্টি ব্রাউজারের মাধ্যমেও Gmail অ্যাকাউন্ট চলবে। তবে তা যে বেশ ঝুঁকিপূর্ণ হবে, সে কথাও স্পষ্ট করে দিয়েছে গুগল। তাই গুগলের পরামর্শ, যত তাড়াতাড়ি সম্ভব, নিজের ডেস্কটপ বা ল্যাপটপকে আপগ্রেড করে নিন।



মন্তব্য চালু নেই