‘৭ হাজার টাকায় আইফোন সেভেন প্লাস’

‘ আইফোন সেভেন প্লাস, ডুয়েল ক্যামেরা, ৬৫ শতাংশ ডিসকাউন্ট, বর্তমান মূল্য ৭ হাজার ২০০টাকা (মেড ইন ইউএসএ)।’ গুলিস্তান কিংবা মতিঝিলে হকারদের মতো চিৎকার করে সেট বিক্রি সম্ভব না হলেও ফেসবুকে একই কায়দায় চলছে আইফোন বিক্রির ‘প্রতারণা’। ‘অরিজিনাল’ বা আসলের নামে ক্রেতাদের কাছে তুলে দেয়া হচ্ছে ক্লোন (হুবুহু নকল) হ্যান্ডসেট। ‘স্মার্ট মোবাইল বিডি’ নামের ফেসবুক পেজ থেকে ভোক্তাদের ‘বোকা’ বানিয়ে তুলনামূলক কম মূল্যে ক্লোন হ্যান্ডসেট বিক্রি করা হচ্ছে।

শুধু ৮০ হাজার টাকার আইফোন ৭ হাজার ২০০ টাকায় নয়, বাজারের সব মোবাইলের ক্লোন প্রায় ৩ ভাগের ১ ভাগ দামে বিক্রি করছে তারা। আর না বুঝে কম দামে এসব ফোন কিনে প্রতারিত হচ্ছে ভোক্তারা। এসব সেট বিক্রির ফলে বিপুল রাজস্ব হারাচ্ছে সরকার ঘটছে নিরাপত্তারহানী। আরও নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ।

দেশে অবৈধভাবে আনা এসব ক্লোন হ্যান্ডসেট বিক্রি করলেও ফেসবুকে তাদের পোস্টের কোথাও ‘ক্লোন’ শব্দটি উল্লেখ করেনি তারা।

এদিকে নকল হ্যান্ডসেট আমদানির কারণে নিরাপত্তা ঝুঁকিতে পড়ছে বাংলাদেশ। এ বিষয়ে র্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জাগো নিউজকে বলেন, আইন অনুযায়ী একজন অনুমোদিত হ্যান্ডসেট আমদানিকারককে সেট আমদানির পূর্বে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস রেগুলেটরি কমিটির (বিটিআরসি) কাছে সেটের সংখ্যা ও প্রতিটির আইএমইআই নম্বর জমা দিতে হয়। ক্লোন সেটে কোনো আইএমইআই নম্বর থাকে না। এগুলোতে ফলস (ভুয়া) আইএমইআই বসানো হয়। ফলে সেসব সেট দিয়ে যদি কাউকে হুমকি দেয়া কিংবা কোনো অপরাধ করা হয় তবে তাকে ট্র্যাক করতে পারবে না আইনশৃঙ্খলা বাহিনী।

তিনি বলেন- অবৈধ এসব হ্যান্ডসেট কম টেকসই। অনেকক্ষেত্রে ৪-৫ মাস, সর্বোচ্চ ১ বছরে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। অথচ একটি আসল সেট ২ থেকে ৫ বছর পর্যন্ত সচল থাকে। ঘনঘন নষ্ট হওয়ার কারণে ক্লোন সেটের ডাম্পিং বেড়ে যাচ্ছে। এর ফলে ই-ওয়েস্ট বেড়ে যায়, পরিবেশের ক্ষতি হয়। পাশাপাশি অবৈধভাবে এসব নকল হ্যান্ডসেট বাজারে এনে বিক্রির ফলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে বলেও মন্তব্য করেন সারওয়ার আলম।

বিশেষজ্ঞদের মতে, নিম্নমানের এসব ক্লোন সেটে রেডিয়েশন অনেক বেশি থাকে, ফলে অল্প কিচ্ছুক্ষণ কথা বললেই কান গরম হয়ে যায়।

সম্প্রতি ক্লোন আইপ্যাড কিনে প্রতারিত হয়েছেন নাজির মোহাম্মদ বাবু নামের এক ক্রেতা। তিনি বলেন, ৮ হাজার টাকায় একটি গ্যালাক্সি ট্যাব কেনার ২ মাসের মাথায় স্যামসাংয়ের লোগোটি ঝাপসা হয়ে যায়। টাচ স্ক্রিন ঠিকমতো কাজ করছে না। কোনো অ্যাপসে ঢুকতে জোরে জোরে চাপ দিতে হয়। ৬ মাসের মাথায় ট্যাবটির গতি কমে স্লো হয়ে যায়।

৭ হাজার ২০০ টাকার আইফোনের বিষয়ে জানতে চাইলে স্মার্ট মোবাইল বিডির বিক্রয় কর্মকর্তা নিতু বলেন, এগুলো ‘অরিজিনাল কপি’ সেট। ১ বছরের গ্যারান্টি আছে। সেট নষ্ট হলে কী করা হবে? জানতে চাইলে নিতু জানান, বিক্রির পর সেট নষ্ট হলে মোতালেব প্লাজার শো-রুমে সশরীরে অথবা কুরিয়ার করে পাঠাতে হবে।

তবে মজার বিষয় হচ্ছে ফেসবুকে মোতালেব প্লাজার দ্বিতীয় তলায় দোকান থাকার কথা বললেও দোকানের কোনো নম্বর উল্লেখ করা হয়নি। তাহলে সেট নষ্ট হলে কোথায় যাবে? জানতে চাইলে নিতু বলেন, ‘সেট কেনার পর আমাদের কাছ থেকে দোকানের নম্বর সম্বলিত একটি ক্যাশমেমো দেয়া হবে। সেখানে দোকানের নাম ও নম্বর দেয়া থাকবে। সেখানে পাঠাতে হবে।’



মন্তব্য চালু নেই