৭২ টাকায় একখানা আস্ত বাড়ি, কিনবেন ?

৭২ টাকায় বিক্রি হচ্ছে এমন সব বাড়ি, যে বাড়ির সামনে পারফেক্ট সিনারি। পাহাড়, সবুজ ঘাসের আদিগন্ত তৃণভূমি। হিন্দি সিনেমায় যেসব জায়গায় গানের শ্যুটিং করতে নায়ক-নায়িকারা ছুটে বেড়ান, তেমন একটা জায়গা কল্পনা করুন। আর হবেই না বা কেন, ইউরোপ বলে কথা। সেখানেই যদি ১ ইউরো বা ৭২ টাকায় একখানা আস্ত বাড়ি পাওয়া যায় তাহলে কেমন হয়? ঘটনা কিন্তু মিথ্যা নয়, সত্যি।

ইতালির সিসিলি, গাংগি, কেরেগা লিগার, পিগমন্ট বা লেকে নি মার্সির মতো জায়গায় বেশকিছু বাড়ি, কোনোটাকে ছোটখাটো ম্যানরও বলা চলে, পাওয়া যাচ্ছে মাত্র ৭২ টাকায়। ঘোষণা আবার যে কেউ করেননি, করেছেন স্বয়ং মেয়র গুইডো গোত্‍জানো।

তিনি বলেন, আপনারা এখানে অসাধারণ প্রকৃতিক সৌন্দর্য, দূষণমুক্ত পরিবেশে নিশ্চিন্তে থাকতে পারবেন।’ কিন্তু সত্যিই কি নিশ্চিন্তে থাকতে পারবেন? আর হঠাত্‍ এমন বদান্যতার কারণটাই বা কী? এই অঞ্চলগুলোর একটু যাকে বলে বদনাম রয়েছে।

কি রকম?
প্রথমত, এখানে প্রচণ্ড ঠাণ্ডা পড়ে। এত্‍না মাউন্টেনের কাছাকাছি বলে এবং উচ্চতা ৫ হাজার ফুটের উপরে। তাই ঠাণ্ডার সময় বরফ পড়াটা খুবই স্বাভাবিক। দ্বিতীয়ত, শহুরে সুযোগ-সুবিধা থেকে এ অঞ্চলের বিশেষ একটি সংযোগ নেই। শান্তশিষ্ট জায়গা।

একটু বেশিই শান্তশিষ্ট। কারণ নিন্দুকেরা বলেন, এখানে নাকি ভূতের উপদ্রব রয়েছে। আসলে প্রায় ৪০০-৫০০ বছর আগে তৈরি হওয়া এই অঞ্চল অনেক ঝড়ঝাপটার মধ্যদিয়ে গেছে। কখনো প্রাকৃতিক দুর্যোগ, কখনো জলদস্যুদের আক্রমণে বারবার ঘর-বাড়ি ছেড়ে এখানকার লোকেরা অন্য কোথাও চলে গেছেন।

মেয়র নিজেই জানাচ্ছেন, প্রায় দু’ দশক আগে ৯ হাজারেরও বেশি লোক এই অঞ্চল থেকে আর্জেন্টিনায় পাড়ি জমিয়েছেন। কেউ বা চলে গেছেন দেশেরই অন্য অঞ্চলে বা ইউরোপের অন্যান্য দেশে। ফলে এখানে এমন অনেক বসতি রয়েছে, যা ১৯৭০ সালের পর থেকে দনমানব শূন্য অবস্থায় পড়ে রয়েছে।

তাই এমন অভিনব অফার দিয়ে লোক টানার প্রয়াস। যাতে এসব অঞ্চল নতুন করে সেজে ওঠে। তবে আরো একটা শর্ত রয়েছে। বাড়ি কেনার আগে যেটা জানা খুবই প্রয়োজনীয়।

মেয়র জানিয়েছেন, বাড়ি তো এক ইউরোতে পাবেন। তবে কেনার পর মেরামতের জন্য ১৮ হাজার পাউন্ড বা প্রায় ১৮ লাখ টাকা খরচও করতে হবে, যাতে বাড়িগুলো তার পুরনো গৌরব ফিরে পায়।

সূত্র : এই সময়



মন্তব্য চালু নেই