৬টি বদ অভ্যাস, যা আপনার ঘুমের ক্ষতি ঘটাবে

কম ঘুমের ফলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। এমন বেশ কিছু বদঅভ্যাস আমাদের রয়েছে, যা ঘুমের দফারফা ঘটায়। সময় থাকতে থাকতে সেগুলো বদলে ফেলা জরুরি। শরীর ভাল রাখতে পর্যাপ্ত পরিমাণ ঘুম অত্যন্ত দরকারি। কম ঘুমের ফলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

মানসিক অবসাদ থেকে শুরু করে উদ্বেগে ভোগা,ডায়বেটিস, হার্টের রোগ, এমনকী কোনও কোনও ক্ষেত্রে ক্যানসারের সম্ভাবনাও থাকতে পারে। এমন বেশ কিছু বদঅভ্যেস মানুষের থাকে, যা ঘুমের দফারফা ঘটায়। সময় থাকতে থাকতে সেগুলো বদলে ফেলা জরুরি। নয়তো পরে বিপদ বাড়তে পারে।

১. রাত করে খাওয়াদাওয়া- কথায় আছে, ‘আরলি টু বেড অ্যান্ড আরলি টু রাইজ।’ বেশি রাত করে খাওয়া দাওয়া করার ফলে শরীরের ডাইজেস্টিভ সিস্টেমে সমস্যা দেখা দেয়। এর প্রভাব সরাসরি পড়ে আমাদের ঘুমের উপর। সহজে ঘুম আসতে চায় না।

২. বিছানায় শুয়ে ফোন নিয়ে ঘাঁটা- এই অভ্যেস আমাদের সকলেরই প্রায় রয়েছে। স্মার্টফোনের এলইডি স্ক্রিন থেকে যে লাইট ক্রমাগত চোখে আসে, তার প্রভাব পড়ে ব্রেণের উপর। এর ফলে ঘুমে সমস্যা দেখা দেয়।

৩. বিছানায় কাজ করা- অফিসের কাজ আমরা অনেক ক্ষেত্রে বাড়িতে এনে করি। রাত জেগে কাজ করা ঘুমের ব্যাঘাত ঘটায়।

৪. বিকেলে বা সন্ধেতে কফি পান করা- সন্ধে বা বিকেলে প্রতিদিন কফি খেলে আমাদের ঘুমে প্রভাব পড়ে। সহজে ঘুম আসে না। মাঝে মধ্যে অবশ্য খাওয়াই যায়।

৫. ছুটির দিনে দীর্ঘক্ষণ ঘুম- আমাদের অভ্যেস ছুটির দিনগুলোয় বহুক্ষণ শুয়ে থাকা। এই অতিরিক্ত সময়ে ঘুমানোর ফলে রাত্রে ঘুম আসতে চায় না।

৬. ঘুমানোর আগে মদ্যপান- ঘুমানোর আগে মদ্যপান উচিৎ নয়। শরীর গরম হয়ে যাওয়ার ফলে ঘুম আসে না।-এবেলা



মন্তব্য চালু নেই