জামায়াতের দ্বিতীয় দফার

৪৮ ঘন্টার হরতাল চলছে

দুই দিন পর আজ রোববার সকাল ছয়টা থেকে আবার শুরু হলো জামায়াতে ইসলামীর ডাকে সারা দেশে ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি। চলবে আগামী মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে দলের আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গত বুধবার মৃত্যুদণ্ডের রায় দিলে জামায়াত বৃহস্পতি, রবি ও সোমবার ৭২ ঘণ্টার হরতাল দেয়। প্রথম দিন বৃহস্পতিবারের ২৪ ঘণ্টার হরতাল ছিল ঢিলেঢালা।
গতকাল শনিবার এক বিবৃতিতে জামায়াতের ঢাকা মহানগরের আমির রফিকুল ইসলাম খান হরতাল সফল করতে দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আরেক শীর্ষ নেতা মীর কাশেম আলীর মামলার রায় আজ রোববার ঘোষণা করা হবে।

তবে তাকে মৃত্যুদণ্ড দিলে টানা হরতালের হুঁশিয়ারি দিয়েছেন দলটির নায়েবে আমির অধ্যাপক মুজিবুর রহমান।

মানবতাবিরোধী অপরাধের বিচারের নামে সরকার জামায়াতের শীর্ষ নেতাদের ‘নির্যাতন’ করছে অভিযোগ করে তিনি বলেন, ‘জামায়াতের ডাকা হরতাল চলছে। শীর্ষ নেতাদের বিরুদ্ধে ট্রাইব্যুনালের রায় বন্ধ না হলে প্রয়োজনে টানা হরতাল চলবে।’

শনিবার বিকেলে নাটোরে ২০ দলীয় জোটের উদ্যোগে জেলার নবাব সিরাজউদ্দৌলা সরকারি কলেজ মাঠে আয়োজিত এক জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নিরপেক্ষ সরকারের অধীনে দ্রুত নির্বাচনের দাবিতে দেশব্যাপী জনসম্পৃক্ত কর্মসূচির অংশ হিসেবে উত্তরাঞ্চলের জেলা নাটোরে এই জনসভা করেছেন তিনি।

জামায়াতের ডাকা হরতাল ও মীর কাশেম আলীর রায়কে কেন্দ্র করে গতকাল সন্ধ্যায় রাজধানী ঢাকাসহ কয়েকটি জেলা শহরে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) মোতায়েন করা হয়েছে। এর পাশাপাশি রাজধানীর বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থায় রাখা হয়েছে।



মন্তব্য চালু নেই