২০০ রান পেরিয়ে বাংলাদেশ

শততম ওয়ানডে জয় ও ঘরের মাঠে টানা ষষ্ঠ সিরিজ জয়; আজ আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে জিতলেই ‍দুটোই পূর্ণ হবে বাংলাদেশের।

সাফল্য গাঁথায় অনন্য অর্জনের সামনে দাঁড়িয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাটিংয়ে নেমেছে।

টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন আফগানিস্তানের অধিনায়ক আজগর স্টানিকজাই।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪৯ ওভারে ৯ উইকেট হারিয়ে ২০০৬ রান। ব্যাট করছেন রুবেল হোসেন ও মোসাদ্দেক হোসেন।

দলীয় ১৬৫ রানের মাথায় রশিদ খানের করা পর পর দুই বলে ফিরে যান তাইজুল ইসলাম ও তাসকিন আহমেদ।

দলীয় ১৪১ রানের মাথায় মোহাম্মদ নবীর করা ৩৪তম ওভারের শেষ বলে মিড অফে দাওলাত জাদরানের হাতে ক্যাচ দিয়ে আউট হন মাশরাফি (২)।

সাকিব আউট হওয়ার পরের ওভারের প্রথম বলে সাব্বির রহমানও দিশেহারা হয়ে এলবিডব্লিউর শিকার হন (৪)। তাকে শিকার করেন রশিদ খান।

মোহাম্মদ নবীর করা ৩২তম ওভারের শেষ বলে এলবিডব্লিউর শিকার হন সাকিব আল হাসান (১৭)।

মাহমুদউল্লাহ আউট হওয়ার কিছুক্ষণ পর সাজঘরে ফেরেন মুশফিকুর রহিমও। দলীয় ১২২ রানের মাথায় রহমত শাহর বলে নাভীন-উল-হাকের হাতে ক্যাচ দিয়ে আউট হন মুশফিক (৩৮)।

দলীয় ১১১ রানের মাথায় নাভীন-উল-হকের বলে বোল্ড হয়ে যান মাহমুদউল্লাহ রিয়াদ (২৫)। মুশফিকুর রহিমের সঙ্গে তিনি মূল্যবান ৬৩ রানের জুটি গড়ে যান।

২০ রান করে মিরওয়েজ আশ্রাফের বলে দৌলত জাদরানের হাতে তালুবন্দি হয়ে সাজঘরে ফিরেছেন তামিম ইকবাল। দলীয় ৫০ রানের সময় আশ্রাফের দ্বিতীয় শিকার হন সৌম্য সরকার। হাসমতউল্লাহ সাইদির হাতে ক্যাচ হওয়ার আগে ২০ রান করে আউট হন তিনি।

বাংলাদেশ দলের স্কোয়াডে একটি পরিবর্তন আনা হয়েছে। বাংলাদেশের ১১৯তম ওয়ানডে ক্রিকেটার হিসেবে অভিষেক হচ্ছে মোসাদ্দেক হোসেন সৈকতের। তার পরিবর্তে একাদশের বাইরে ইমরুল কায়েস।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও রুবেল হোসেন।

বাংলাদেশের মত আফগানিস্তান দলেও একটি পরিবর্তন আনা হয়েছে। প্রথম ম্যাচে ৯ রান করা ওপেনার সাবির নূরীর পরিবর্তে এসেছেন নওরজ মঙ্গল।
আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শাহজাদ, নওরোজ মঙ্গল, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, আসগর স্টানিকজাই, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, রশিদ খান, মিরওয়াইজ আশরাফ, দাওলাত জাদরান, করিম জানাত

১৯৮৬ সালের ৩১ মার্চ পাকিস্তানের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছিল বাংলাদেশ। প্রথম জয়ের জন্য অপেক্ষা করতে হয় ১২ বছর। অবশ্য এ ১২ বছরে মাত্র ২২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ্। ১৯৯৮ সালে ভারতের হায়দরাবাদে ত্রিদেশীয় সিরিজে কেনিয়াকে ৬ উইকেটে হারিয়ে জয়ের খাতা খুলে বাংলাদেশ। এরপর দীর্ঘ পথ পাড়ি দিয়েছে বাংলাদেশ। জিতেছে ৯৯টি ম্যাচ। আজ জিতলেই সেঞ্চুরি পূর্ণ হবে টাইগারদের।

অন্যদিকে মাশরাফির দলের ঘরের মাঠে টানা পাঁচটি সিরিজ জিতেছে। ২০১৪ সালে জিম্বাবুয়েকে ৪-০ ব্যবধানে হারিয়ে শুরু। এরপর ২০১৫ সালে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হারানোর পর ভারত ও দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে হারায় বাংলাদেশ। বছরের শেষ দিকে আবারও জিম্বাবুয়ে ৩-০ ব্যবধানে হারিয়ে পঞ্চম সিরিজ জয়ের স্বাদ পান মাশরাফি। এবার আফগানিস্তান বধের পালা।



মন্তব্য চালু নেই