হজম বাড়ানোর সহজ উপায়

হজমের সমস্যায় কম বেশি অনেকেই পড়ে থাকেন। অনুষ্ঠান বা নিজের বাড়িতে স্বাভাবিকের চেয়ে একটু বেশি খাবার খেয়ে মাঝে মধ্যেই বিপাকে পড়ে যান ভোজনরসিকরা। খাবার থেকে পাওয়া মজার চেয়ে মাসুল গুনতে হয় অনেক বেশি। পেট ফুলে যাওয়া, গ্যাসের সমস্যা হওয়া, পেট ব্যথা, বুক ব্যথা, চুকা ঢেকুরসহ নানা সমস্যায় পড়তে হয়। এসব সমস্যা এড়াতে দরকার সামান্য সচেতনতা। তাই…

খাবার বেশি চিবিয়ে খান

অনেকের অভ্যাস আছে খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলা। এতে খাবার হজম হতে খুবই সমস্যা হয়। এই কাজটি হজমের সমস্যা বাড়িয়ে তোলে। তাই খাবার খাওয়ার সময় যতো বেশি চিবিয়ে খাওয়া যায় হজমের জন্য ততই ভালো।

ক্যালসিয়ামযুক্ত খাবার গ্রহণ

আমাদের হজমশক্তি উন্নত করতে ক্যালসিয়াম বিশেষভাবে কার্যকর। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে।

সংরক্ষিত খাবারকে না বলুন

টিনজাত বা প্লাস্টিকের প্যাকেটজাত সংরক্ষিত খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এসব খাবারে হজমের সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্রের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে।

গ্রিন টী পানের অভ্যাস

হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টী এর তুলনা হয় না। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে।

ঝাল বা টক খাবার

মরিচের ক্যাপসাইসিন হজমশক্তি উন্নত করতে অনেক বেশি কার্যকর। খাবারে পরিমিত পরিমাণে ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাছাড়া প্রতিবেলা খাওয়া শেষে সামান্য একটু টক জাতীয় কিছু খেতে পারলে হজমে দারুন উপকার পাওয়া সম্ভব। সেজন্য প্রতিবেলা খাওয়া শেষে একটুকরো তেতুল খেতে পারেন।

পর্যাপ্ত শাকসবজি খান

পরিমিত পরিমাণে শাকসবজি খেলে হজমের সমস্যা আপনাআপনিই কমে আসে। শাকসবজি মানুষের দ্রুত হজম করতে সহায়তা করে। কাঁচা খাওয়া যায় যেসব সবজি তাতে হজমশক্তি আরও বেশি উন্নত হয়।



মন্তব্য চালু নেই