স্লেজিং-এ কঠোর হচ্ছে আইসিসি

সাম্প্রতিক ডেভিড ওয়ার্নার ও রোহিত শর্মার ‘স্পিক ইন ইংলিশ’ অধ্যায়কে আমলে না নিলেও অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজজুড়ে যে ভাষায় স্লেজিং হয়েছে, তার বেশির ভাগই ছাপার যোগ্য নয়। খেলার উত্তেজনার পারদের সঙ্গে তরতর করে চড়তে থাকে খেলোয়াড়দের মেজাজও, কেউ কেউ নিয়ন্ত্রণও হারিয়ে ফেলেন মাঝেমধ্যে।

বিশ্বকাপের মাঠে খেলোয়াড়দের আচরণবিধির ব্যাপারে তাই কঠোর হতে যাচ্ছে আইসিসি। প্রয়োজনে নাকি মাঠেই চিঠি ধরিয়ে দেওয়া হবে ‘দোষী’ ক্রিকেটারকে! ক্রিকেটের বৈশ্বিক নিয়ন্ত্রণ সংস্থার (আইসিসি) প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানিয়েছেন, আম্পায়ারদেরকে মাঠে খেলোয়াড়দের আচরণ আরো নিয়ন্ত্রণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বিভিন্ন সূত্রে আইসিসি জানতে পেরেছে, বিপক্ষের খেলোয়াড়কে রাগিয়ে দিতে উসকানি দেওয়া নিজের দলের কেউ যদি জরিমানার শিকারও হয়, তাতেও আপত্তি করছে না অনেক দল। রিচার্ডসনই সাম্প্রতিক এই উত্তপ্ত অবস্থা দেখে জানিয়েছেন, ‘গত ছয় মাস, কিংবা তারও আগে যদি যাই, তাহলে গত অ্যাশেজের সময় খেলোয়াড়দের মাঠে আচরণবিধি লঙ্ঘনের অনেক দৃষ্টান্ত দেখা যাবে।

খেলোয়াড়রা যেভাবে স্লেজিং করেছেন এবং একে অন্যের প্রতি অশ্রদ্ধা দেখিয়েছেন তা খুবই খারাপ।’ বিশ্বকাপের আগে খেলোয়াড়দের এ-সংক্রান্ত নির্দেশনা জানিয়ে দেওয়া হবে এবং আম্পায়ারদের কঠোর হওয়ার নির্দেশ দেওয়া হবে বলেই জানিয়েছে আইসিসি।



মন্তব্য চালু নেই