স্থুল শরীরে ক্যান্সারের আশঙ্কা ৬০% এর বেশি

ইচ্ছা বা অনিচ্ছায় মোটা হওয়াটা খুব বেশি খারাপ চোখে দেখা হয় না। তবে অস্বাভাবিক মোটা হওয়াটা সত্যিই চিন্তার বিষয়। চলাফেরায় অস্বস্তি, কর্মক্ষমতা কমে গেলে, অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে গেলে এবং দ্রুত নান রকম রোগে জড়িয়ে গেলে তখন আমরা উদ্বিগ্ন হই। এর সঙ্গে আরও উদ্বিগ্ন যোগ করতে উঠে এলো ব্রিটেনের একটি গবেষণার ফল। গবেষণায় দেখা গেছে স্থুল শরীরে ক্যান্সার হওয়ার আশঙ্কা ৬০ শতাংশেরও বেশি!

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের একদল গবেষকদের গবেষণায় দেখা গেছে, স্থুলতাকে ব্রিটেনের জন্য মহামারি হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, শুধু মোটা হওয়ার কারণে বছরে ১২ হাজারের বেশি মানুষ বিভিন্ন ধরনের ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এ থেকে মৃত্যুর হার আগামী দশকে আশঙ্কাজনকভাবে বেড়ে যাবে বলে গবেষণার ফলাফলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

স্থুল শরীর২ব্রিটেনে ক্যান্সার আক্রান্তদের মধ্যে প্রতি ১০ জনের একজন মোটা মানুষ এবং এর কারণও স্থুলতা। তাই তারা মুটিয়ে যাওয়াকে ক্যান্সারে বেশি আক্রান্ত হওয়ার কারণ হিসেবে দেখছেন।

গবেষকরা হিসাব করে দেখিয়েছেন, ৪১ ভাগ জরায়ুর ক্যান্সারের জন্য দায়ী স্থুলতা। একই কারণে ১০ ভাগের বেশি গল-ব্লাডার, কিডনি, লিভার এবং ক্লোন ক্যান্সার হয়ে থাকে। যদি এভাবে চলতে থাকে, তবে ২০২৬ সাল নাগাদ বছরে অতিরিক্ত ৪ হাজারের বেশি মানুষ ক্যান্সারে মারা যাবে।



মন্তব্য চালু নেই