স্ট্রোক এড়াতে প্রতি সকালে করতে পারেন এই কাজটি

উচ্চ রক্তচাপের সমস্যা যাদের আছে তাদেরকে বাসায় রক্তচাপ পরিমাপের পরামর্শ দেওয়া হয়। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, সকালে রক্তচাপ পরিমাপ করাটাই আসলে বেশি ভালো। কারণ বিকেলে পরিমাপের চাইতে সকালে পরিমাপে স্ট্রোকের সম্ভাবনা ধরা পড়ে সহজে।

এই গবেষণায় মূলত জাপানের মানুষদের থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এই ফলাফলে পৌঁছানো যায়। দেখা যায়, সকালে ব্লাড প্রেশার মাপার পর উচ্চ রক্তচাপ থাকলে তার সাথে স্ট্রোকের সম্পর্কটা ভালোভাবে বোঝা যায়। কিন্তু সন্ধ্যায় উচ্চ রক্তচাপ থাকলেই যে স্ট্রোকের ঝুঁকি থাকবে, এমনটা বলা যায় না।

সকালে ব্লাড প্রেশার বেড়ে যাবার প্রবণতা দেখা যায়। আর এই প্রবণতা পাশ্চাত্যের দেশগুলোর চাইতে এশিয় দেশগুলোতে বেশি বলে জানান ডক্টর সাতোশি হোশিদে, জিচি মেডিকেল ইউনিভার্সিটির কার্ডিওভাস্কুলার মেডিসিনের অ্যাসোসিয়েট প্রফেসর এবং এই গবেষণার মূল লেখক। তিনি Live Science কে আরও বলেন, এই কারণ এশিয়দের মাঝে সকালে রক্তচাপ পরিমাপ করাটা জরুরী।

গবেষণায় ৪,৩০০ এর বেশি জাপানি মানুষ অংশ নেন যাদের কোনো না কোনো হৃদরোগের ঝুঁকি ছিলো যেমন উচ্চ রক্তাচাপ, উচ্চ কোলেস্টেরল বা ডায়াবেটিস। দুই সপ্তাহ ধরে তারা দিনে দুইবার করে বাড়িতে ব্লাড প্রেশার মাপেন। একবার সকালে এবং একবার বিকালে। এরপর চার বছর ধরে তাদেরকে ফলো-আপে রাখা হয়। ফলো-আপে দেখা যায়, এদের মাঝে ৭৫ জনের স্ট্রোক হয়।

গবেষকেরা দেখেন, সকালে ব্লাড প্রেশার মাপা হলে তা যদি ১৫৫ মিলিমিটার পারদ চাপের বেশি হয়, তাহলে যাদের ব্লাড প্রেশার ১৩৫ এর কম তাদের চেয়ে এই বেশি রক্তচাপের মানুষের স্ট্রোকের ঝুঁকি থাকে সাতগুণ বেশি। কিন্তু সন্ধ্যায় ১৫৫ এর বেশি রক্তচাপ থাকলেও সেটার সাথে স্ট্রোকের ঝুঁকি বাড়ার কোনো সংযোগ পাওয়া যায় না।

কিন্তু সন্ধ্যাবেলা ব্লাড প্রেশার মাপা হলে তার সাথে স্ট্রোকের ঝুঁকির সম্পর্ক পাওয়া যায় না কেন? কারণ সন্ধ্যাবেলা হতে হতে সারাদিনের অনেক ব্যাপারেই ব্লাড প্রেশার বাড়তে পারে। যেমন গরম পানিতে গোসল (যেটা জাপানি মানুষ খুব পছন্দ করে), খাওয়াদাওয়া ইত্যাদি।

কিন্তু সকালে রক্ত চাপ বেড়ে গেলে সেটার সাথে সরাসরি স্ট্রোকের সম্পর্ক থাকে। কারণ সকাল সকাল উঠেই শারীরিক ব্যাপার ছাড়া অন্য কিছু শরীরকে তেমন প্রভাবিত করে না।

সকালে ব্লাড প্রেশার বেশি থাকলে তার থেকে স্ট্রোকের ঝুঁকি বোঝা যায়। কিন্তু সকালে ব্লাড প্রেশারের ওষুধ খাওয়াটা আবার বিকেলে খাওয়ার চাইতে তেমন বেশি কার্যকরী নয় বলে দেখা যায় এই গবেষণায়।

তবে এই গবেষণা যেহেতু শুধুমাত্র জাপানি মানুষের ওপরে করা হয়, তাই অন্যান্য জাতির মানুষের ক্ষেত্রে ব্যাপারটা অন্যরকম হতেও পারে।

Mayo Clinic এর মতে, দিনে দুবার করে রক্তচাপ মাপাটা ভালো। সকালে কোনোকিছু খাওয়া বা ওষুধ গ্রহণের আগে একবার ব্লাড প্রেশার মাপা ভালো। আবার সন্ধ্যায় আরেকবার মাপা ভালো। প্রতি বার মাপার সময়ে ২-৩বার করে রিডিং নিলে সঠিক রক্তচাপটা পাওয়া যেতে পারে। কারও কারও ডাক্তার দিনে আরও বেশিবার রক্তচাপ নিতে বলতে পারেন যাতে অতিরিক্ত ওঠানামা করে কিনা তা বোঝা যায়।

WebMD পরামর্শ দেয়, প্রতিদিন একই সময়ে রক্তচাপ নিলে সেটা ভালো। শব্দ কম আসে এমন কোন শান্ত জায়গায় বসে রক্তচাপ নিতে হবে। এর আগে বাথরুম করে নিলে ভালো, ব্লাডার খালি থাকলে ব্লাড প্রেশারের সঠিক মাপ পাওয়া যায়। এছাড়াও রক্তচাপ মাপার আগে এড়িয়ে চলুন ধূমপান, চা-কফি পান, ব্যায়াম এবং কিছু কিছু ওষুধ।



মন্তব্য চালু নেই